সোমবার থেকে ফের খুলছে তারাপীঠ মন্দির

  • by

ভ্রমণঅনলাইন ডেস্ক: আবার খুলছে তারাপীঠ মন্দির। আগামী ২৪ আগস্ট সোমবার থেকেই মন্দির খুলে দেওয়া হচ্ছে বলে মন্দিরের সেবায়েত সংঘের তরফ থেকে জানানো হয়।

শনিবার বৈঠকে বসেন সেবায়েত সংঘের সদস্যরা। এই বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে জানানো হয়, ২৪ আগস্ট সোমবার থেকে ভক্তদের জন্য খুলে দেওয়া হবে তারাপীঠ মন্দিরের দরজা।

প্রসঙ্গত, প্রথম দফায় দীর্ঘ ৯৩ দিন মন্দির বন্ধ থাকার পর জুন মাসের ২৩ তারিখ রথযাত্রার দিনে মন্দিরের দরজা খুলে দেওয়া হয় পুণ্যার্থীদের জন্য। তারাপীঠের আশেপাশে করোনা সংক্রমণ ক্রমশ বাড়তে থাকায় ১ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য মন্দির ফের বন্ধ করে দেওয়া হয়।

কিন্তু দীর্ঘদিন মন্দির বন্ধ থাকার ফলে ব্যাবসা মার খাচ্ছে সাংঘাতিক ভাবে। মাথায় হাত উঠে যায় স্থানীয় বাসিন্দাদের।

রাজ্যে দিন দিন বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। কিন্তু দৈনিক সংক্রমণের হার কমার একটা প্রবণতা দেখা যাচ্ছে গত কয়েক দিন ধরে। এই পরিস্থিতিতেই এ বার তারাপীঠ মন্দির ভক্তদের জন্য পুনরায় খোলার সিদ্ধান্ত নেওয়া হল।

তারাপীঠে বর্তমানে পাঁচশোর বেশি হোটেল, লজ, গেস্টহাউস রয়েছে। মন্দির সংলগ্ন পূজাসামগ্রীর দোকান প্রায় দুশোটি এবং পাণ্ডা, সেবায়েত মিলে প্রায় তিনশো পরিবার মন্দিরের সঙ্গে সরাসরি যুক্ত। এ ছাড়া রেস্তোরাঁ, অটো, টোটো, ছোটো গাড়ি-সহ অন্যান্য গণপরিবহন তো রয়েছেই। মন্দিরে ভক্তসমাগমের ওপরেই এই সমস্ত মানুষজনের রুজিরুটি নির্ভর করে।

মানুষের চেনা ভিড় উধাও হয়ে যাওয়ায় তারাপীঠের অর্থনৈতিক শিরদাঁড়াটাই কার্যত বেঁকে গিয়েছিল। সেবায়েত ও মন্দিরের সঙ্গে যুক্ত মানুষজনের জীবনেও আর্থিক অনটনের ছায়া বড়ো হচ্ছিল। এই পরিস্থিতি তো কোভিডের থেকেও ভয়ংকর। কেউ অসুস্থ হলে চিকিৎসায় কয়েক দিনের মধ্যেই সেরে উঠবে, কিন্তু অর্থনীতি এক্কেবারে ভেঙে পড়লে তাকে সঠিক লাইনে নিয়ে আসতে যে কত বছর সময়ে লাগবে, তার কোনো হিসেবই নেই।

এই অবস্থার মধ্যেই তারাপীঠের স্থানীয় মানুষের জন্য সুখবর। সোমবার থেকে আগের মতোই পুরোনো নিয়ম মেনে পুজো দিতে পারবেন ভক্তরা। তবে করোনার প্রভাব যে হেতু রয়েছে তাই প্রচুর নিয়মবিধি পালন করতে হবে, যাদের মধ্যে অন্যতম শারীরিক দূরত্ববিধি বজায় রাখা।

Leave a Reply