ভ্রমণের খবর

চালু হল কাঠমান্ডু-শিলিগুড়ি বাস পরিষেবা

kathmandu-siliguri bus service

ভ্রমণ অনলাইনডেস্ক: এখন থেকে কাকরভিট্টা-পানিট্যাঙ্কিতে বাস পালটাতে হবে না। কাঠমান্ডু-শিলিগুড়ি সরাসরি বাস চালু হয়ে গেল। সোমবার কাঠমান্ডু শহরতলিতে আয়োজিত এক অনুষ্ঠানে এই বাস পরিষেবার সূচনা করেন নেপালের পরিবহণমন্ত্রী রঘুবর মহাশেঠ ও নেপালে ভারতের রাষ্ট্রদূত মঞ্জিব সিং পুরী।

ভারত এবং নেপালের মধ্যে এটি একাদশ বাস পরিষেবা। কাঠমান্ডু থেকে কাঁকরভিটা-পানিট্যাঙ্কি হয়ে শিলিগুড়ি পর্যন্ত যাবে এই বাস। এই বাস পরিষেবা দৈনিকই চলবে। আপাতত এই রুটে ভারতই বাস চালাবে। পরে নেপালের বাসও দেওয়া হবে।

আরও পড়ুন আইআরসিটিসি-র প্যাকেজ ট্যুর শ্রী রামায়ণ এক্সপ্রেস ফের চালু হচ্ছে নভেম্বরে

বাসযাত্রা সূচনার এই অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে নেপালের পরিবহণমন্ত্রী রামায়ণ, মহাভারতের কথা বলেন। তাঁর কথায়, “রামায়ণ, মহাভারতের যুগ থেকেই ভারত এবং নেপালের মানুষের মধ্যে যোগাযোগ। এই বাস পরিষেবার মধ্যে দিয়ে সেই যোগাযোগ আরও শক্তিশালী হবে।” তাঁর মতে, এই বাস পরিষেবার সুফল শুধুমাত্র পর্যটকরাই নন, ব্যবসায়ীরাও পাবেন। পশ্চিমবঙ্গ তথা সমগ্র উত্তরপূর্ব ভারতের সঙ্গে নেপালের ব্যবসাবাণিজ্য আরও সুবিধাজনক করে তুলবে এই পরিষেবা।

জানা গিয়েছে, কিছু দিনের মধ্যেই কাঠমান্ডু-গোরক্ষপুর বাস পরিষেবাও চালু করা হবে। নেপাল-ভারত চুক্তি অনুসারে দু’ দেশের মধ্যে ১৩টি বাস পরিষেবা চালু করার কথা রয়েছে।

কাঠমান্ডু-শিলিগুড়ি রুটে ৪৪ আসনের এসি বাস চলবে। কাঠমান্ডু থেকে ছাড়বে বিকেল ৩টেয়। ৬৫০ কিমি পথ অতিক্রম করতে ১৮ ঘণ্টা সময় লাগবে। পরের দিন সকাল ৯টা নাগাদ শিলিগুড়ি পৌঁছোবে। বাসে ওয়াই-ফাই থাকবে। ভাড়া হবে নেপালি মুদ্রায় ২০০০ টাকা। অনলাইনে টিকিট পাওয়া যাবে।

Leave a Comment

Your email address will not be published.

You may also like