খুব দেরি নেই, বছর দুয়েকের মধ্যেই হয়তো ট্রেনে সিকিম চলে যাবেন

  • by

ভ্রমণঅনলাইনডেস্ক: পরিকল্পনামাফিক সব কিছু ঠিকঠাক চললে শিয়ালদহ থেকে সিকিমের রংপো পর্যন্ত রেলপথ হওয়ার স্বপ্ন সত্যি হতে চলেছে। ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, সেবক থেকে রংপো পর্যন্ত ৪৪.৯ কিলোমিটার দূরত্বের এই রেলপথটি ২০২১-এই খুলে দেওয়া হবে। এই রেলপথ চালু হয়ে গেলেই সিকিম যাওয়ার সময় আপনি সাক্ষী থাকবেন এক অপার সৌন্দর্যৈর।

সিকিম যেতে হলে এখন সেবক থেকে গাড়িতেই যেতে হয়। যদিও বিমানে প্যাকইয়ং যাওয়া যায়, কিন্তু ভালো আবহাওয়া থাকলে তবেই।

আরও পড়ুন: স্বল্পচেনা উত্তরবঙ্গ: মেঘ পিওনের মাহালদিরাম

উত্তরপূর্ব সীমান্ত রেল সূত্রে খবর, সেবক থেকে রংপো পর্যন্ত সড়কপথে ধস ও অন্যান্য কারণে অনেক সময় যানচলাচল ব্যাহত হয়। সে দিক থেকে রেলপথে যাওয়া অনেক সুবিধার হবে। রংপো যেতে ট্রেনে দু’ ঘন্টা লাগবে। এই রেল রিয়াং, তিস্তা বাজার ও মেল্লি স্টেশন হয়ে যাবে।

পর্যটকেরা এই ট্রেনে রংপো পর্যন্ত গিয়ে, তার পর গাড়ি ভাড়া করে পৌঁছে যেতে পারবেন গ্যাংটক বা সিকিমের অন্য কোনো জায়গা। তবে এই প্রকল্পের দ্বিতীয় দফায়  গ্যাংটক পর্যন্ত রেলপথ চালু করবে ভারতীয় রেল।

rangpo

রংপো।

পরিবেশগত এবং অন্যান্য কারণে ২০০৯ সাল থেকে প্রস্তাবিত এই প্রকল্পটির কাজ আটকে ছিল। তবে এখন কাজ শুরু হয়েছে। এই ট্রেনযাত্রার ৮৫% পথই থাকবে টানেল বা সুড়ঙ্গের মধ্য দিয়ে। মোট ১৪টি টানেল থাকবে, তার মধ্যে দীর্ঘতম টানেলটি ৫.২৭ কিলোমিটার এবং সব চেয়ে ছোটো দৈর্ঘ্যের টানেলটি হবে ৫৩৮ মিটারের।

এই রেলপথটি দার্জিলিং, কারসিয়ং, কালিম্পং ও পূর্ব সিকিমের জঙ্গলের পথ ধরে যাবে এবং এই পথে মহানন্দা স্যাংচুয়ারিও পড়বে। রেলপথ তৈরি করতে গিয়ে যাতে ওই অঞ্চলের গাছ এবং প্রাণীর কোনো ক্ষতি না হয়, তা সুনিশ্চিত করতেই টানেল তৈরি করা হচ্ছে। টানেল ছাড়াও এই পথে ১৯টি সেতুও থাকবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।