টাইগার হিল যেতে লাগছে প্রবেশমূল্য

  • by
crowd at tiger hill

ভ্রমণঅনলাইনডেস্ক: দার্জিলিঙের অন্যতম আকর্ষণ টাইগার হিলে বন্ধ হয়েছে বিনামূল্যের পরিষেবা। এখন থেকে ৫০ টাকা প্রবেশমূল্য দিতে  হচ্ছে। ভোরের অসাধারণ সূর্যোদয় এবং কাঞ্চনজঙ্ঘার অসাধারণ সৌন্দর্য দেখতে টাইগার হিল অনেক পর্যটকই যান। আবার ভাগ্য ভালো থাকলে এবং আকাশ পরিষ্কার থাকলে দেখা মিলতে পারে এভারেস্ট-এরও।

সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকেই এই প্রবেশমূল্য ধার্য হয়েছে।  বন দফতরের পক্ষ থেকে নেওয়া এই সিদ্ধান্তের সমালোচনায় মুখর হয়েছেন ওই এলাকার ট্যুর অপারেটররা। পুজোর বুকিং হয়ে গিয়েছে। তাদের আশঙ্কা, এই প্রবেশমূল্যের টাকাটা সম্ভবত তাদের পকেট থেকেই যাবে।

sunrise at tiger hill

টাইগার হিলে সূর্যোদয়।

বন দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, এই প্রবেশমূল্য ধার্য হয়েছে  সেনচল ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারিতে প্রবেশ করার জন্য। ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারির মধ্যে অবস্থিত সব দ্রষ্টব্যস্থানের জন্যই দিতে হচ্ছে এই প্রবেশমূল্য। আর টাইগার হিল এই  স্যাংচুয়ারির মধ্যে বলেই সেখানে প্রবেশমূল্য দিতে হচ্ছে।

বন দফতরের বক্তব্য, স্যাংচুয়ারি অঞ্চলে রাজস্ব বাড়ানোর জন্যই এই প্রবেশমূল্য বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই স্যাংচুয়ারি অঞ্চলে যে সব গ্রাম রয়েছে সে সব গ্রামের ফরেস্ট ম্যানেজমেন্ট কমিটির কাছে যাচ্ছে প্রবেশমূল্যের ৪০%। এই ৪০% অর্থ ওই অঞ্চলের গ্রামবাসীদের উন্নতির কাজে লাগানো হবে। ডিভিশনাল ফরেস্ট অফিসার জেসপার জে বলেছেন, এই উদ্যোগের ফলে ওই অঞ্চলের আরও উন্নতি হবে, গ্রামগুলিরও উন্নতি হবে।

আরও পড়ুন চলুন বেরিয়ে পড়ি: কর্নাটক ২

টাইগার হিল পর্যটকদের কাছে এক অন্যতম আকর্ষণ। প্রতি বছর বহু পর্যটক এখানে আসেন। দার্জিলিং শহর থেকেই কাঞ্চনজঙ্ঘার দৃশ্য দেখা যায়। তবে টাইগার হিল থেকে এর দিক পরিবর্তন হয়ে একদম সামনে থেকে কাঞ্চনজঙ্ঘার ওপরে সূর্যের আলোর প্রতিফলন চাক্ষুষ করা যায়।

Leave a Reply