পশ্চিমবঙ্গে যুব আবাস: কম খরচে থাকার সুবন্দোবস্ত

youth-hostel_joychandipahar

ভ্রমণঅনলাইনডেস্ক: পর্যটন বিভাগ হোক বা বন বিভাগ, পশ্চিমবঙ্গে রাজ্য সরকারের একাধিক দফতর পরিচালিত হোটেল রয়েছে রাজ্যের বিভিন্ন জায়গায়। কিন্তু অনেক ক্ষেত্রেই ভাড়াটাও একটা ব্যাপার হয়ে দাঁড়ায়। পর্যটন নিগম বা বন নিগমের হোটেলের যা ভাড়া, তাতে হয়তো অনেকে সেখানে থাকতে পারেন না। তাদের জন্য আরও একটি দফতরেরও হোটেল রয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তে।

সেগুলি অবশ্য হোটেল নয়, তাদের বলা হয় ইয়ুথ হোস্টেল, বা যুব আবাস। রাজ্যের যুবকল্যাণ দফতর পরিচালিত এই যুব আবাসগুলি অবশ্য নতুন। বিগত জমানা থেকেই রয়েছে। কিন্তু ইদানীং সেগুলির রক্ষণাবেক্ষণ করা হয়েছে, নতুন রূপ দেওয়া হয়েছে। শুরু হয়েছে অনলাইন বুকিং পরিষেবাও। সব থেকে বড়ো কথা, যুব আবাসের ভাড়াও কিন্তু হাতের নাগালের মধ্যে।

দেখে নিন রাজ্যের কোথায় কোথায় যুব আবাস রয়েছে:

মাদারিহাট যুব আবাস

ডুয়ার্স ভ্রমণের জন্য এই যুব আবাসে থাকতে পারেন। এখানে থেকেই করে নিতে পারেন জলদাপাড়া অভয়ারণ্যের সাফারি। জলদাপাড়া অভয়ারণ্যের উপকণ্ঠেই রয়েছে এই যুব আবাস। রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৮৫০ টাকা), নন এসি দ্বিশয্যা ঘর (৭০০ টাকা), নন-এসি চার শয্যা ঘর (১০০০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

মাটিয়ালি যুব আবাস

জলপাইগুড়ি শহর থেকে ৫৩ কিমি দূরে ডুয়ার্সের পাহাড়তলিতে মাটিয়ালি। এখানকার যুব আবাসে থেকে স্বচ্ছন্দে ঘুরে নেওয়া যায় ডুয়ার্স। এখানে রয়েছে নন-এসি দ্বিশয্যা (৬৫০ টাকা), এসি দ্বিশয্যা (৯০০ টাকা), একশয্যা (৩৭৫ টাকা), নন-এসি তিনশয্যা (৭২৫ টাকা), এসি চারশয্যা (১২০০ টাকা), ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি), ভিআইপি কক্ষ (১১৫০ টাকা)।      

ডাবগ্রাম যুব আবাস

শিলিগুড়ির উপকণ্ঠে এই যুব আবাসে থেকে আপনি ঘুরে নিতে পারেন ডুয়ার্স এবং পাহাড়ের বিভিন্ন অঞ্চল। এখানে রয়েছে, এসি দ্বিশয্যা ঘর (৮৫০ টাকা), এসি তিন শয্যা ঘর (১০২৫ টাকা), ভিআইপি স্যুট (১৪৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

কাঞ্চনজঙ্ঘা যুব আবাস

শিলিগুড়ি শহরেই রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে এসি পাঁচশয্যা ঘর (১২৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

মালদা যুব আবাস

মালদা শহরে রয়েছে এই যুব আবাস। এখানে রাত কাটিয়েই ঘুরে নিতে পারেন মালদার দ্রষ্টব্য স্থানগুলি। এখানে রয়েছে এসি দ্বি শয্যা ঘর (৭৫০ টাকা), নন-এসি দ্বিশয্যা ঘর (৫৫০ টাকা), ভিআইপি স্যুট (১৪৬০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

লালবাগ যুব আবাস

মুর্শিদাবাদ ঘোরার জন্য এখানকার যুব আবাসে রাত কাটাতে পারেন আপনি। এসি দ্বিশয্যা ঘর (৯৫০ টাকা), নন-এসি দ্বিশয্যা ঘর (৬৫০ টাকা), এসি চারশয্যা ঘর (১৩০০ টাকা), নন-এসি চারশয্যা ঘর (১০০০ টাকা), একশয্যা ঘর (৪৭৫ টাকা), নন-এসি তিনশয্যা ঘর (৮২৫ টাকা), ভিআইপি স্যুট (১৭৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

ম্যাসাঞ্জোর যুব আবাস

massanjore youth hostel

ম্যাসাঞ্জোর যুব আবাস।

ময়ূরাক্ষী নদীর ধারে পাহাড়ের ঢালে এই যুব আবাসে কাটিয়ে দিতে পারেন দু’টো দিন। এখানে রয়েছে নন-এসি দ্বিশয্যা ঘর (৬৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

কাজী নজরুল যুব আবাস

পশ্চিম বর্ধমানের চুরুলিয়ায় রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা), নন-এসি দ্বিশয্যা ঘর (৪৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

বক্রেশ্বর যুব আবাস

বক্রেশ্বরে রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে একশয্যা ঘর (২৫০ টাকা), নন-এসি দ্বিশয্যা ঘর (৪৫০ টাকা), নন-এসি তিনশয্যা ঘর (৬৫০ টাকা), নন-এসি চারশয্যা ঘর (৭০০ টাকা), এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

বোলপুর যুব আবাস

শান্তিনিকেতন ঘোরার জন্য এখানে রাত কাটাতে পারেন। এখানে রয়েছে, এসি দ্বিশয্যা ঘর (৮৫০ টাকা), এসি তিনশয্যা ঘর (১১২৫ টাকা), নন-এসি চারশয্যা ঘর (১০০০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

অযোধ্যা পাহাড় যুব আবাস

পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে নন-এসি দ্বিশয্যা (৬৫০ টাকা), এসি দ্বিশয্যা (৭০০ টাকা), নন-এসি তিনশয্যা (৭২৫ টাকা), এসি তিনশয্যা (১০৭৫ টাকা), নন-এসি চারশয্যা (১০০০ টাকা), এসি চারশয্যা (১৩০০ টাকা), ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি), এসি ডিলাক্স দ্বিশয্যা (৯০০ টাকা), ভি আই পি কক্ষ (১৪৫০ টাকা) ও নন-এসি দ্বিশয্যা ছোটো (৫০০ টাকা)।      

পুরুলিয়া যুব আবাস

এই যুব আবাসে থাকুন আর দেখে নিন জেলার বিভিন্ন দ্রষ্টব্য স্থানগুলি। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৭০০ টাকা), এসি তিন শয্যা ঘর (৮৭৫ টাকা), নন-এসি চারশয্যা ঘর (৬৫০ টাকা, ৭৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

জয়চণ্ডী পাহাড় যুব আবাস

পুরুলিয়ার রঘুনাথপুর শহরের উপকণ্ঠে জয়চণ্ডী পাহাড়। প্রায় পাহাড়ের কোলে রয়েছে যুব আবাস। একটা দিন কাটানোর পক্ষে আদর্শ জায়গা। এখানে রয়েছে নন-এসি দ্বিশয্যা (৫০০ টাকা), এসি দ্বিশয্যা (৭৫০ টাকা), নন-এসি একশয্যা (৩০০ টাকা), নন-এসি তিনশয্যা (৭২৫ টাকা), এসি চারশয্যা (১২০০ টাকা), ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি), ভিআইপি কক্ষ (১৩৫০ টাকা), ভিভিআইপি কক্ষ (১৬৫০ টাকা) ও নন-এসি দ্বিশয্যা ছোটো (৪০০ টাকা)।      

বিষ্ণুপুর যুব আবাস

বিষ্ণুপুরের মন্দিরগাত্রে টেরাকোটা স্তাপত্য ভালো করে দেখতে হলে দু’-একটা রাত কাটানোর দরকার হয়। আর এর জন্য আদর্শ জায়গা যুব আবাস। এখানে রয়েছে নন-এসি দ্বিশয্যা (৬৫০ টাকা), এসি দ্বিশয্যা (৯০০ টাকা), নন-এসি তিনশয্যা (৮২৫ টাকা), এসি তিনশয্যা (১০২৫ টাকা), নন-এসি চারশয্যা (৯০০ টাকা), এসি চারশয্যা (১২০০ টাকা), ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি), এসি একশয্যা (৪৭৫ টাকা), নন-এসি একশয্যা (৩৭৫ টাকা), ভিআইপি কক্ষ (১২৫০ টাকা), ভিভিআইপি (১৪৫০ টাকা) ও নন-এসি দ্বিশয্যা ছোটো (৫০০ টাকা)।      

শুশুনিয়া যুব আবাস

এই যুব আবাসে থেকে উপভোগ করুন বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়কে। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা), এসি তিনশয্যা ঘর (৯২৫ টাকা), ডিলাক্স ঘর (১১৫০ টাকা), কটেজ (১৭৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

রামকিঙ্কর যুব আবাস

বাঁকুড়া শহরে রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে দ্বিশয্যা নন-অ্যাটাচড্‌ বাথ (৪৫০ টাকা), এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)। ১৮০০০ টাকায় পুরো যুব আবাসটাও ভাড়া নেওয়া যায়।

মুকুটমণিপুর যুব আবাস

mukutmanipur youth hostel

মুকুটমণিপুর যুব আবাসের প্রবেশপথ।

কংসাবতী বাঁধের বিপরীতে পাহাড়ের ঢালে এই যুব আবাস। এখানে রয়েছে ডিলাক্স ঘর (১০৫০ টাকা), একজিকিউটিভ ঘর (৮৫০), এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)

রাঙামাটি যুব আবাস

মেদিনীপুর শহরে গোপগড়ের কাছে রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে এসি একশয্যা (৬০০ টাকা), নন-এসি একশয্যা (২৫০ টাকা), এসি তিনশয্যা ঘর (৮৭৫ টাকা), নন-এসি চারশয্যা ঘর (৬০০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

দিঘা যুব আবাস

এটা মাথায় রাখতে হবে যে সমুদ্রের কাছে এই যুব আবাস নয়। নিউ দিঘায় অমরাবতী পার্কের কাছে এই যুব আবাস। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৭০০ টাকা, ৮০০ টাকা, ৮৫০ টাকা), এসি তিনশয্যা ঘর (১০২৫ টাকা), এসি চারশয্যা ঘর (১১৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

গঙ্গাসাগর যুব আবাস

youth hostel gangasagar

গঙ্গাসাগর যুব আবাস।

গঙ্গাসাগরে থাকার অন্যতম ভালো জায়গা এই যুব আবাস। এখানে রয়েছে নন-এসি দ্বিশয্যা ঘর (৬৫০ টাকা), কটেজ (১৯৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

হাওড়া যুব আবাস

হাওড়া ময়দানের কাছে। এখানে রয়েছে একশয্যা ঘর (২৫০ টাকা), এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা), এসি চারশয্যা ঘর (১১০০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)

রাজ্য যুব আবাস (স্টেট ইউথ হস্টেল), কলকাতা

সল্ট লেকের কেএ ব্লকে রাজ্য যুব আবাস। এখানে রয়েছে এসি নন-অ্যাটাচড্‌ বাথ দ্বিশয্যা ঘর (৬৫০ টাকা), দ্বিশয্যা লাক্সারি স্যুট (১৫০০ টাকা), দ্বিশয্যা একজিকিউটিভ রুম (১১০০ টাকা), ডিলাক্স রুম (৯০০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

রাজ্য যুব কেন্দ্র (স্টেট ইউথ সেন্টার), কলকাতা

মৌলালিতে রয়েছে রাজ্য যুব কেন্দ্র। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (১২৫০ টাকা) ও ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

যুব আবাসেরও অনলাইন বুকিং হয়। অনলাইনে বুক করার জন্য লগ ইন করুন-youthhostelbooking.wb.gov.in

তবে একসঙ্গে অনেক ঘর করার ক্ষেত্রে অনলাইন বুকিং পরিষেবা দেওয়া হয় না। সে ক্ষেত্রে মৌলালিতে যুব আবাস বুকিং-এর অফিসের সঙ্গে যোগাযোগ করুন। দূরভাষ- ০৩৩২২৬৫৩২৩১

Leave a Reply