ভ্রমণের খবর

খুশির খবর, বাঘ বেড়েছে সুন্দরবনেও

sundarban tiger

ভ্রমণ অনলাইন ডেস্ক: আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসে অবশেষে এল খুশির খবর! ভারতে বাড়ল বাঘের জনসংখ্যা। সেই সঙ্গে বাঘের সংখ্যা বেড়েছে পশ্চিমবঙ্গের সুন্দরবনেও, ৭৬ থেকে বেড়ে হয়েছে ৮৮। বাঘের সংখ্যার ওপরে করা সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হল সোমবার।

২০১৮-য় এই সমীক্ষা করেছিল ‘অল ইন্ডিয়া টাইগার এস্টিমেশন।’ সোমবার তার রিপোর্ট আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেখা গিয়েছে, এই মুহূর্তে ভারতে বাঘের সংখ্যা ২,৯৬৭। ২০১৪ সালে শেষ বার যখন ব্যাঘ্রসুমারি হয়েছিল, তার থেকে এখন বাঘের সংখ্যা বেড়েছে ৩৩%।

বর্তমানে ভারতে সব চেয়ে বেশি বাঘ রয়েছে মধ্যপ্রদেশে, ৫২৬। এর পরেই স্থান কর্নাটকের, সেখানে বাঘের সংখ্যা ৫২৪। উত্তরাখণ্ডে বাঘ রয়েছে ৪৪২টি। কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী পশ্চিমবঙ্গের সুন্দরবনে বাঘের সংখ্যা ৭৬ থেকে বেড়ে হয়েছে ৮৮।

উল্লেখ্য, ২০০৬ সালে যখন প্রথম বার বাঘশুমারি শুরু হয়, তখন বাঘের সংখ্যা ছিল ১,৪১১। ২০১০-এ সংখ্যাটা বেড়ে হয় ১,৭০৬। চার বছর পর সেটা বেড়ে হয় ২২২৬। সোমবার রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “২০১০-এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ২০২২-এর মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুণ করা হবে। আমরা সেই পথে অনেকটাই এগিয়ে গিয়েছি। বাঘের সংখ্যা বাড়ানোর জন্য সংশ্লিষ্ট আধিকারিকরা যা পরিশ্রম করছেন তার কোনো তুলনা হয় না।”

উল্লেখ্য, ২০১০-এ আন্তর্জাতিক একটি চুক্তি হয়, যার মূল বক্তব্য ছিল ২০২২-এর মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুণ করা। ভারত ছাড়াও এই চুক্তিতে সই করেছিল বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, চিন, ইন্দোনেশিয়া, লাও পিডিআর, মালয়েশিয়া, মায়ানমার, নেপাল, রাশিয়া, তাইল্যান্ড এবং ভিয়েতনাম।

পশ্চিমবঙ্গে ব্যাঘ্র দিবস পালিত

রাজ্যে বাঘ রক্ষা করতে এবং বাঘের সংখ্যা বাড়াতে পশ্চিমবঙ্গ সরকার সব রকম পদক্ষেপ করছে। আন্তর্জাতিক ব্যাঘ্র দিবস উপলক্ষ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা বলেন। তিনি জানান, সুন্দরবনে বাঘের সংখ্যা বাড়াতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হচ্ছে। নজর রয়েছে আলিপুরদুয়ারের বক্সা টাইগার রিজার্ভের দিকেও।

এক টুইট বার্তায় মুখ্যমন্ত্রী বলেন, বাঘ বিপন্ন প্রজাতির প্রাণী। বাঘ আমাদের রক্ষা করতে হবে। বক্সা টাইগার রিজার্ভে বাঘের সংখ্যা বাড়ানোর ব্যবস্থা করা হচ্ছে। সুন্দরবনেও নজরদারি, রেডিও কলারিং-এর কাজ চলছে।

Leave a Comment

Your email address will not be published.

You may also like