ভ্রমণের খবর হেরিটেজ

শীঘ্রই রাতেও দর্শন করতে পারবেন তাজমহল

ওয়েবডেস্ক: এ বার থেকে রাতেও দর্শন করতে পারবেন তাজমহল। এ রকম একটা সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক। এত দিন পর্যন্ত প্রতি মাসে শুধুমাত্র পাঁচটা দিন রাতে তাজমহলের দরজা পর্যটকদের জন্য খোলা থাকত। সেই সময়সীমা এ বার বাড়ানোর চিন্তাভাবনা চলছে।

এই প্রসঙ্গেই কেন্দ্রীয় পর্যটন এবং সংস্কৃতি দফতরের মন্ত্রী প্রহ্লাদ সিং বলেন, “বিভিন্ন মহল থেকে আমাদের কাছে অনুরোধ এসেছে যে যদি সন্ধ্যা ৬টার পরেও তাজমহলের দরজা খোলা রাখা যায়। এই ব্যাপারটিকে বাস্তবায়িত করতে আমরা বদ্ধপরিকর।”

সাধারণত, প্রতি দিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত খোলা থাকে তাজমহল। তবে মাসের পাঁচটা দিন রাতেও পর্যটকদের জন্য তাজমহলের দরজা খুলে রাখা হয়। সেই দিনগুলো হল পূর্ণিমা এবং পূর্ণিমার আগের দু’টো দিন ও পরের দু’টো দিন। রাতে ব্যাচপ্রতি ৫০ জনকে নিয়ে মোট আটটি ব্যাচকে ঢুকতে দেওয়া হয় এই সৌধয়। অর্থাৎ সর্বোচ্চ চারশো পর্যটক এখানে যাওয়ার সুযোগ পেতেন।

আরও পড়ুন এ বার থেকে টাইগার হিলে যেতে লাগবে পুলিশের অনুমতি

সূত্রের খবর, রাতের অন্ধকারে পর্যটকদের যাতে কোনো সমস্যায় না পড়তে হয়, সে কারণে তাজমহলের চার পাশে আলো লাগানোর পরিকল্পনা করা হচ্ছে। পাশাপাশি ভিড় সামলানোর জন্য পরিকাঠামো উন্নয়নের কথাও ভাবা হচ্ছে।

Booking.com

Leave a Comment

Your email address will not be published.

You may also like