আইআরসিটিসি’র বারাণসী-ইনদওর প্রাইভেট ট্রেন ২০ ফেব্রুয়ারি থেকে

  • by
baranasi

ভ্রমণঅনলাইন ডেস্ক: দু’টি তেজস ট্রেনের পর ভারতীয় রেলের তৃতীয় প্রাইভেট ট্রেনটি এই ফেব্রুয়ারিতেই চলাচল শুরু করবে। আগের দু’টি ট্রেনের মতো তৃতীয় ট্রেনটিও চালাবে ভারতীয় রেলের সহযোগী সংস্থা আইআরসিটিসি। ট্রেনটি চলবে বারাণসী ও ইনদওরের মধ্যে।

ট্রেনের নাম কাশী মহাকাল এক্সপ্রেস। ট্রেনের সব ক’টি কোচ শীতাতপ নিয়ন্ত্রিত। ট্রেনটি চলবে সপ্তাহে তিন দিন।

আরও পড়ুন: এপ্রিলের শেষেই খুলে যাবে চার ধামের দরজা

এই প্রথম একটি প্রাইভেট ট্রেন বারাণসী থেকে চলাচল করবে এবং রাতেও চলবে। এখন যে দু’টি তেজস ট্রেন আইআরসিটিসি চালায়, সে দু’টি ট্রেনই তাদের ছাড়ার জায়গায় দিনে দিনে ফিরে আসে।

শিবরাত্রির আগের দিন ২০ ফেব্রুয়ারি কাশী মহাকাল এক্সপ্রেস বারাণসী থেকে তার যাত্রা শুরু করবে বলে ঠিক হয়েছে।

kashi-mahakal-expressআরামদায়ক সিট, এলইডি আলো, সিসিটিভি ক্যামেরা এবং প্রচুর পরিমাণে মোবাইল চার্জিং পয়েন্ট থাকবে এই ট্রেনের কামরায়।

বারাণসী-ইনদওর রুটে প্রাইভেট ট্রেন চালানোর সিদ্ধান্ত রেলমন্ত্রী পীযূষ গোয়াল গত ১২ জানুয়ারি ঘোষণা করেন। আর যে দু’টি রুটে আইআরসিটিসি’র ট্রেন চলছে সেগুলি হল দিল্লি-লখনউ এবং অমদাবাদ-মুম্বই রুট।

ভারতীয় রেল এখন বেসরকারিকরণের পথে। পরিকাঠামো, রক্ষণাবেক্ষণ, পরিবহণ এবং নিরাপত্তার দায়িত্ব বহন করবে ভারতীয় রেল এবং বেসরকারি অপারেটররা ট্রেনের রেক লিজ নিয়ে যাত্রীদের খাওয়াদাওয়া, স্বাচ্ছন্দ্য এবং বিনোদনের দিকটা দেখবে। বেসরকারি অপারেটররা শ’ দেড়েক ট্রেন চালাবে। এর ব্যবস্থাদি এখন চূড়ান্ত হচ্ছে বলে রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব জানিয়েছেন।

বেসরকারি কোম্পানিকে দিয়ে ট্রেন চালানো সংক্রান্ত সরকারি ঘোষণা হওয়ামাত্র এক ডজনেরও বেশি কোম্পানি এ ব্যাপারে আগ্রহ দেখিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *