করোনার জের : বাতিল এ বছরের অমরনাথ যাত্রা, লাইভ স্ট্রিমিং হবে আরতির

  • by

ভ্রমণ অনলাইন ডেস্ক : করোনা অতিমারির জেরে বন্ধ হয়ে গেল এ বছরের অমরনাথ যাত্রা।

গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে এ বারের অমরনাথ যাত্রার দিনক্ষণ ঘোষণা করে জম্মু-কাশ্মীর প্রশাসন। ২৩ জুন অমরনাথ যাত্রা শুরু হওয়ার কথা ছিল। শেষ হবে ৩ আগস্ট।

কিন্তু করোনা প্রকোপ ক্রমশ বাড়তে থাকায় সব কিছু ওলোট-পালট হয়ে যায়। ভাবা হচ্ছিল ২১ জুলাই যদি যাত্রা শুরু করা যায়। যাত্রার সময় কমিয়ে ৪০ দিনের বদলে ১৫ দিনের করার কথা ভাবা হয়।

এই মঙ্গলবার লেফটেন্যান্ট গর্ভনর গিরীশচন্দ্র মুর্মুর সভাপতিতে বৈঠকে বসে শ্রীঅমরনাথ স্রাইন বোর্ড। এর পরই যাত্রা বাতিলের সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়।

বোর্ডের এক মুখপাত্র হিন্দুস্থান টাইমসকে জানিয়েছেন, এ বছর যাত্রা হলেও নিয়ম-নীতি মেনে পুজোপাঠ হবে। ভক্তদের কথা ভেবে সকালে ভার্চুয়্যল দর্শন এবং বিকালের আরতির লাইভস্ট্রিমিং হবে।

দেশের অন্যান্য প্রান্তের পাশাপাশি কাশ্মীর উপত্যকায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গোটা পরিস্থিতি পর্যালোচনা করতে বৈঠকে বসে মন্দির পরিচালন কর্তৃপক্ষ। সেই বৈঠকেই যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বছর করোনা পরিস্থিতির জন্য ভাবা হয়েছিল, সাধু এবং পুণার্থী মিলিয়ে ৫০০ জনকে অমরনাথ যাত্রার অনুমতি দেওয়া হবে। যাত্রা শুরুর আগে প্রত্যেকেরই করোনা-টেস্ট করা হবে। পরিস্থিতি বিবেচনা করে সেই পরিকল্পনাও বাতিল করা হয়েছে।

লকডাউনের সময় অন্যান্য তীর্থক্ষেত্রের মতো বন্ধ করে দেওয়া হয়েছিল অমরনাথে দরজা। ৫ জুলাই লাইভ স্ট্রিমিং-এর মাধ্যমে অমরনাথ দর্শনের সুযোগ পেয়েছিলেন ভক্তরা। দূরদর্শন ভারতীতে সকাল ৮টা থেকে ১০টা এবং ডিডি ন্যাশনালে সাড়ে ৫টা থেকে ৬টা পর্যন্ত হয় লাইভ। করোনার কারণে সশরীরে দর্শন বাতিল করতে হল মন্দির বোর্ডকে।

Leave a Reply