এ বারের অমরনাথ যাত্রা মাত্র ১৫ দিনের, ৫৫ বছরের বেশি বয়সিদের যাত্রায় মানা

ভ্রমণঅনলাইন ডেস্ক: ৪০ দিন নয়, এ বারের অমরনাথ যাত্রা ১৫ দিনের। শুরু হবে ২১ জুলাই। করোনাভাইরাসের বাড়বাড়ন্তের কথা মাথায় রেখে এ বার কাটছাঁট করা হল অমরনাথ যাত্রার সূচিতে। আর যাত্রা চলবে বালতাল দিয়ে।   

সরকারি ভাবে এ নিয়ে অবশ্য এখনও কোনো ঘোষণা হয়নি। তবে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে অমরনাথ মন্দির কর্তৃপক্ষ ইতিমধ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি নেওয়া হয়েছে আরও একগুচ্ছ ব্যবস্থাও। যাত্রাপথ সংক্ষিপ্ত করার পাশাপাশি রয়েছে অনলাইনে রেজিস্ট্রেশনের ব্যবস্থাও।

তবে ৫৫ বছরের বেশি বয়সি কোনো পুণ্যার্থীই এই যাত্রায় শামিল হতে পারবেন না। একমাত্র সাধুরা এতে ছাড় পাবেন। এমনকি রাজ্যে প্রবেশের সময়ে সংশ্লিষ্ট যাত্রীদের কোভিড ১৯ নেগেটিভ হওয়ার প্রমাণও জমা দিতে হবে।

তবে করোনা-আতঙ্কে যাঁরা চলতি বছরের যাত্রায় শামিল হতে পারবেন না তাঁদের জন্য মন্দিরের আরতি অনলাইনে সরাসরি সম্প্রচারেরও চেষ্টা করছেন মন্দির কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ৮ জুন থেকে হোটেল খোলার অনুমতি, কী কী বিধি মানতে হবে দেখে নিন

আগে স্থির ছিল, আগামী ২৩ জুন অমরনাথ যাত্রা শুরু হবে এবং তা শেষ হবে ৩ অগস্ট। তবে সেই সূচিতে বদল ঘটিয়ে যাত্রার সময়কাল অনেক সংক্ষিপ্ত করা হয়েছে। ২১ জুলাই শুরু হলেও তা শেষ হবে ৩ অগস্টই। ওই দিন শ্রাবণী পূর্ণিমা।

সময়সূচির পাশাপাশি যাত্রাপথেও পরিবর্তন করা হয়েছে। এ বার পহেলগাঁও দিয়ে যাত্রা হবে না। তুলনায় কম দৈর্ঘ্যের রুট, বালতাল হয়ে অমরনাথ গুহায় পৌঁছোবেন যাত্রীরা। গত সপ্তাহে এই  সিদ্ধান্ত নিয়েছেন জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল গিরিশচন্দ্র মুর্মু।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্দিরের এক বোর্ড সদস্য জানিয়েছেন, ‘‘সব পুণ্যার্থীকে কোভিড নেগেটিভ রিপোর্ট পেশ করতে হবে। জম্মু-কাশ্মীরে ঢোকার সময়ই ওই শংসাপত্র খতিয়ে দেখা হবে। তার পর যাত্রীরা অমরনাথের উদ্দেশে রওনা দিতে পারবেন।’’

Leave a Reply