চার ধাম যাত্রা শুরু হচ্ছে উত্তরাখণ্ডে

ভ্রমণ অনলাইন ডেস্ক: চার ধাম যাত্রা শুরু হতে চলেছে উত্তরাখণ্ডে। তবে এই যাত্রা আপাতত সীমিত তীর্থযাত্রী নিয়ে চলবে। রাজ্যের মন্ত্রী ও সরকারের মুখপাত্র মদন কৌশিক (Madan Kaushik) এই খবর জানিয়েছেন।

রাজ্যে পর্যটন-নির্ভর অর্থনীতিকে চাঙ্গা করার জন্যই চার ধাম যাত্রা শুরু করার সিদ্ধান্ত করেছে উত্তরাখণ্ড সরকার। গত শনিবার জারি করা কেন্দ্রীয় সরকারের নতুন নির্দেশিকা অনুসারে ৮ জুন থেকে ধর্মীয় স্থানগুলি জনসাধারণের জন্য খুলে দেওয়া যাবে। সেই সঙ্গে আন্তঃরাজ্য যাতায়াতেও অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: স্বাস্থ্য সংক্রান্ত উপযুক্ত পরিকাঠামো তৈরি করে ১৫ জুন থেকে খুলছে বেলুড় মঠ

মদন কৌশিক বলেন, “কেন্দ্র যা নির্দেশিকা জারি করেছে, তা ভালো করে বুঝে আমরা চালু করব। ৮ জুন থেকে ধর্মীয় স্থানগুলি জনসাধারণের জন্য খুলে দিতে বলেছে কেন্দ্র। এটা একটা খুব প্রশংসনীয় পদক্ষেপ। এর ফলে আমরা আমাদের ধর্মীয় স্থানগুলি খুলে দিতে পারব, বিশেষ করে সব চেয়ে জনপ্রিয়, সব দেয়ে শ্রদ্ধার চার ধাম। এই চার ধামের আকর্ষণে সারা দেশ থেকে তীর্থযাত্রীরা ছুটে আসেন।”

তিনি আরও জানান, তাঁর সরকার এ বার চার ধাম যাত্রা শুরু করতে চলেছে, তবে সীমিত যাত্রী নিয়ে। এ ছাড়া আমরা রাজ্যে পর্যটনের কর্মকাণ্ডও শুরু করব একটু একটু করে। রাজ্যের পর্যটন শিল্পের সঙ্গে চার ধাম যাত্রা অঙ্গাঙ্গি ভাবে জড়িত।

উল্লেখ্য, এক যাত্রায় যমুনোত্রী, গঙ্গোত্রী, কেদারনাথ ও বদরীনাথ দর্শনকে বলা হয় চার ধাম যাত্রা। এটি উত্তরাখণ্ডে খুব জনপ্রিয় ধর্মীয় ট্যুর সার্কিট।

Leave a Reply