খুলল তিরুপতি মন্দিরের দরজা, ভিন রাজ্যের ভক্তরা যেতে পারবেন ১১ তারিখ থেকে

ভ্রমণঅনলাইন ডেস্ক: তিরুপতি মন্দিরের দরজা খুলে গেল সোমবার। তিরুমালা পাহাড়ে অবস্থিত বিশ্ববিখ্যাত তিরুপতি বালাজি মন্দিরের সমস্ত প্রবেশফটক ৮০ দিন পরে খুলে দেওয়া হল।

এ দিন মন্দিরের আধিকারিক এবং কর্মীরা বালাজিকে দর্শনের সুযোগ পান। মঙ্গলবারও তাঁরাই দর্শনের সুযোগ পাবেন। বুধবার থেকে স্থানীয় ভক্তরা বালাজিকে দর্শন করতে পারবেন। দেশের অন্যান্য অংশের পুণ্যার্থীদের জন্য মন্দিরের দরজা খুলে যাবে বৃহস্পতিবার ১১ জুন থেকে।

সারা দেশে লকডাউন শুরু হওয়ার তিন দিন আগে ২০ মার্চ থেকে তিরুপতির মন্দির সাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। পুরোহিতরা দৈনিক পূজার্চনা চালিয়ে গিয়েছেন। ওই সময়ে যাঁদের মন্দিরে উপস্থিত থাকা অত্যন্ত জরুরি, শুধু তাঁদেরই প্রবেশাধিকার ছিল।

তিরুপতি তিরুমালা দেবস্থানম পরিচালন কর্তৃপক্ষের অধীনে যে সব মন্দির আছে, সে সব মন্দির সোমবার থেকে খুলে গিয়েছে।

বৃহস্পতিবার থেকে প্রতি ঘণ্টায় ৫০০ জন পুণ্যার্থীকে লাইনে দাঁড়াতে দেওয়া হবে। সেই হিসেবে প্রতি দিন প্রায় ৬ হাজার পুণ্যার্থী বালাজিকে দর্শন করতে পারবেন। স্বাভাবিক সময়ে প্রতি দিন যত সংখ্যক পুণ্যার্থী বালাজিকে দর্শন করেন, এই সংখ্যা তার ১০ শতাংশ মাত্র।

আরও পড়ুন: চার ধাম যাত্রা শুরু হচ্ছে উত্তরাখণ্ডে

অনলাইনে তিন হাজার টিকিট বিক্রি করা হবে, এবং বাকি তিন হাজার বিক্রি করা হবে পাহাড়ের প্রবেশপথে আলিপিরিতে যে কাউন্টার আছে, সেখান থেকে। জুন মাসের অনলাইন কোটা আজ সোমবার থেকেই খুলে দেওয়া হয়েছে।

প্রত্যেক পুণ্যার্থীকে মাস্ক পরতেই হবে এবং শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। ঘন ঘন হাত ধোয়া এবং মন্দিরচত্বর জীবাণুমুক্ত করার ব্যবস্থা থাকবে। নতুন সব রকম ব্যবস্থা তদারকি করবেন টিটিডির চেয়ারম্যান ওয়াই ভি সুব্বা রেড্ডি এবং একজিকিউটিভ অফিসার এ কে সিঙ্ঘল।

Leave a Reply