পুরো সিকিম বন্ধ, যাওয়া যাবে না সান্দাকফু-ফালুটও

ভ্রমণ অনলাইন ডেস্ক: প্রথমে বন্ধ করা হয়েছিল উত্তর সিকিম। এ বার পুরো সিকিমেই পর্যটকদের আসা নিষিদ্ধ ঘোষণা করা হল। ফলে আসন্ন গরমের মরশুমে যাঁরা সিকিম যাওয়ার পরিকল্পনা করছিলেন, তাঁদের সেই পরিকল্পনা বাতিল করতে হবে।   

করোনাভাইরাসের আতঙ্কে পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে পর্যটন মরশুম। সিকিম পুরোপুরি বন্ধ করে দেওয়া পাশাপাশি উত্তরবঙ্গ ভ্রমণেও জারি হয়েছে নানা বিধিনিষেধ।

এত দিন পর্যন্ত শুধুমাত্র উত্তর সিকিম পর্যটকদের জন্য বন্ধ করা হয়েছিল। কিন্তু সোমবার সিকিম সরকারের তরফে বিবৃতি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়, আপাতত পুরো সিকিমে আর কোনো পর্যটক ঢুকতে পারবেন না।

বিবৃতিতে বলা হয়েছে, ১৭ মার্চ থেকে পর্যটকদের ওপর বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। এই বিধিনিষেধ আপাতত ১৫ এপ্রিল পর্যন্ত জারি করার কথা বলা হয়েছে। তবে সেই সঙ্গে এ-ও বলা হয়েছে, পরবর্তী নির্দেশ আসা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

আরও পড়ুন: করোনাভাইরাস: পর্যটকদের জন্য তাজমহল বন্ধ, বন্ধ লালকেল্লা, কুতব আর রাজঘাটও

শুধু সিকিমই নয়, উত্তরবঙ্গের একাধিক জায়গাতেও পর্যটকদের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দার্জিলিং ওয়াইল্ডলাইফ ডিভিশনের তরফে ঘোষণা করা হয়েছে, পরবর্তী নির্দেশ পর্যন্ত সেনচল অভয়ারণ্য, মহানন্দা অভয়ারণ্য আর সিঙ্গালিলা অভয়ারণ্য বন্ধ থাকবে। অর্থাৎ পর্যটকরা সান্দাকফু-ফালুট ভ্রমণে যেতে পারবেন না। পাশাপাশি টাইগার হিলও পর্যটকদের জন্য বন্ধ করা হয়েছে।

এ দিকে করোনাভাইরাসের জেরে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কও বন্ধ করে দেওয়া হয়েছে পর্যটকদের জন্য।

Leave a Reply