পৃথিবীর সব চেয়ে বিস্ময়কর স্টেশনের মধ্যে জায়গা করে নিল মুম্বই

  • by
cstm

ভ্রমণঅনলাইনডেস্ক: দেশের অন্যতম ব্যস্ত রেলস্টেশন মুম্বইয়ের ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস (সিএসটিএম) পৃথিবীর আশ্চর্যতম স্টেশনগুলির মধ্যে দ্বিতীয় স্থান দখল করেছে। ওয়ান্ডারলিস্টের একটি রিপোর্ট অনুযায়ী এই খবর পাওয়া গিয়েছে। এই তালিকায় সারা পৃথিবীর অনেক স্টেশনের নাম আছে, যেগুলি শুধুই স্টেশন নয়, ঐতিহাসিক ঐতিহ্যও বটে।

এই তালিকায় প্রথম স্থান অধিকার করেছে নিউ ইয়র্কের গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনাল এবং তৃতীয় স্থান অধিকার করেছে, লন্ডনের সেন্ট প্যানক্রাস ইন্টারন্যাশনাল।

আরও পড়ুন পায়ের তলায় সরষে? দৌড়ে আসুন ট্রাভেল রাইটার্স ফোরামের আলোকচিত্র প্রদর্শনীতে

তালিকা অনুযায়ী প্রথম দশটি স্টেশন হল গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনাল, নিউ ইয়র্ক; ছত্রপতি শিবাজি টার্মিনাস, মুম্বই; সেন্ট প্যানক্রাস ইন্টারন্যাশনাল, লন্ডন; আতোচা স্টেশন, মাদ্রিদ; অ্যান্টওয়ার্প সেন্ট্রাল, অ্যান্টওয়ার্প; গারে দু নর্দ, প্যারিস; সিরকেসি স্টেশন, ইস্তানবুল; সিএফএম স্টেশন, মাপুতো, কানাজাওয়া স্টেশন, কানাজাওয়া; কুয়ালালামপুর স্টেশন, মালয়েশিয়া।

ভারতের যত রেলস্টেশন রয়েছে তার মধ্যে একমাত্র সিএসটিএম-ই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় রয়েছে। রানি ভিক্টোরিয়ার রাজত্বের ৫০ বছরের পূর্তি উপলক্ষ্যে ১৮৮৮ সালে ফ্রেডরিক উইলিয়াম স্টিভেন্স এই স্টেশনটি তৈরি করেছিলেন। এই স্টেশনটি গথিক ও মোগল শৈলীর সংমিশ্রণ। আগে এটির নাম ছিল ভিক্টোরিয়া টার্মিনাস, পরে ছত্রপতি শিবাজির নামানুসারে এর নাম হয়।

সম্প্রতি জলশক্তি মন্ত্রণালয় থেকে প্রকাশিত সেরা স্বচ্ছ আইকনিক স্থানের তালিকায়ও ছত্রপতি শিবাজি টার্মিনাস -এর নামই প্রথমে আছে এবং এর সঙ্গে জম্মুর বৈষ্ণোদেবী মন্দিরের নামও আছে।

Leave a Reply