পর্যটকদের জন্য খুলে গেল জম্মু-কাশ্মীর, তবে যেতে হবে বিমানে

  • by

ভ্রমণঅনলাইন ডেস্ক: পর্যটকদের জন্য মঙ্গলবার ১৪ জুলাই থেকে খুলে গিয়েছে জম্মু-কাশ্মীরের দরজা। তবে শর্ত হল, শুধু বিমানে আসা পর্যটকদের জম্মু-কাশ্মীরে ঢুকতে দেওয়া হবে এবং তাঁদের আগাম হোটেল বুকিং থাকতে হবে।

সরকার যে নির্দেশিকা জারি করেছে, সেই নির্দেশিকা মেনেই জম্মু-কাশ্মীর সরকার এই কেন্দ্রশাসিত অঞ্চলটি পর্যটকদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “জম্মু-কাশ্মীরের বাইরে থেকে যে সব পর্যটক বিমানে আসবেন, তাঁদের জন্য আংশিক ভাবে খুলে দেওয়া হচ্ছে এই অঞ্চলের পর্যটন ক্ষেত্র।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, “কোভিড সংক্রান্ত বিভিন্ন ব্যবস্থার পরিপ্রেক্ষিতে পর্যটকদের এবং অতিথি আপ্যায়নের কাজে যে সব ব্যক্তি ও কর্তৃপক্ষ জড়িত তাঁদের কিছু নিয়মবিধি মেনে চলা আবশ্যক বলে মনে করা হচ্ছে।”

তাই সরকার ঠিক করেছে, এই কেন্দ্রশাসিত অঞ্চলের পর্যটন ক্ষেত্র ধাপে ধাপে খোলা হবে এবং প্রথম দফায় শুধুমাত্র বিমানে আসা পর্যটকদেরই ঢুকতে দেওয়া হবে।

আরও পড়ুন: কলকাতা থেকে সড়কপথে: নীলাচল পুরী

সরকারি নির্দেশিকায় কী বলা হয়েছে, দেখে নেওয়া যাক –

(১) পর্যটকরা যত দিন থাকবেন তত দিন এখানে থাকার জন্য যেন আগাম সংরক্ষণ করা থাকে। হোটেল, গেস্টহাউস বা হাউসবোটে থাকার জন্য আগাম বুকিং থাকা বাধ্যতামূলক। আগাম সংরক্ষণের প্রমাণপত্র পর্যটকদের সঙ্গে রাখতে হবে এবং তা বিমানবন্দরে নামার পরেই পরীক্ষা করা হবে।

(২) ফিরে যাওয়ার টিকিটও পর্যটকদের কাছে রাখতে হবে।

(৩) বিমানবন্দরে পৌঁছোনোর সঙ্গে সঙ্গে পর্যটকদের বাধ্যতামূলক ভাবে করোনা পরীক্ষা (আরটি-পিসিআর টেস্ট) হবে। যতক্ষণ না পরীক্ষার ফল নেগেটিভ আসে ততক্ষণ তাঁদের হোটেলের ঘরে থাকতে হবে, কোথাও বেরোতে পারবেন না। সাধারণত ২৪ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফল আসে। বিমানবন্দরে একটি ফর্ম ভরতে হবে পর্যটকদের।    

(৪) কোনো পর্যটক যদি কোভিড নেগেটিভ রিপোর্ট নিয়ে আসেন, তা হলেও বিমানবন্দরে পৌঁছোনোর পর তাঁর আরটি-পিসিআর টেস্ট হবে। তবে তাঁদের হোটেলে বিচ্ছিন্ন ভাবে থাকতে হবে না।

(৫) কোনো পর্যটকের পরীক্ষার ফল যদি পজিটিভ আসে তা হলে প্রোটোকল অনুযায়ী তাঁর চিকিৎসার জন্য তাঁকে কোনো স্বাস্থ্যকেন্দ্রে পাঠানো হবে। 

(৬) হোটেল বা ট্রাভেল এজেন্সির মাধ্যমে ট্যাক্সি বা পরিবহণ পরিষেবা আগাম বুক করে রাখতে হবে।

(৭) ৬৫ বছরের বেশি বয়স্ক পর্যটকদের না আসাই ভালো।

(৮) শুধু বিমানে আসা পর্যটকদেরই জম্মু-কাশ্মীরে ঢুকতে দেওয়া হবে।

(৯) সব পর্যটককে তাঁদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে হবে এবং বিমানবন্দরে পৌঁছে ‘সেফ’ স্ট্যাটাস আছে কিনা দেখে নিতে হবে।               

Leave a Reply