ভ্রমণের খবর

পর্যটকদের স্বস্তি, হোটেলের জিএসটির হারে একটি পরিবর্তন কেন্দ্রের

hotel gst rates

ভ্রমণ অনলাইনডেস্ক: শনিবার বেশ কিছু পণ্যে জিএসটির হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। হোটেলের ক্ষেত্রেও একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা পর্যটকদের কাছে স্বস্তির খবর নিয়ে আসতে পারে। 

হোটেলের জিএসটির হারের ব্যাপারে কেন্দ্র যে সিদ্ধান্ত নিয়েছে তা হল এ বার থেকে হোটেলের ঘোষিত ঘরভাড়ার ওপরে জিএসটি নেওয়া হবে না। যে টাকাটা পর্যটক দেবেন, তার ওপরে নেওয়া হবে। 

আরও পড়ুন সুন্দরবন ছাড়াও ঘরের কাছে রয়েছে আরও এক ম্যানগ্রোভ অরণ্য, এই সপ্তাহান্তে চলুন…

ব্যাপারটা একটু পরিষ্কার করা যাক। এই মুহূর্তে চারটে ভাগে জিএসটির হার ধার্য করা হয়। ১০০০ টাকা পর্যন্ত কোনো ঘরভাড়ায় জিএসটি ধার্য করা হয় না, ১০০০ থেকে ২৫০০ পর্যন্ত ১২ শতাংশ, ২৫০০ থেকে ৭,৫০০ টাকা পর্যন্ত ১৮ শতাংশ এবং ৭,৫০০ বা তার বেশি দামের ঘরে থাকলে ২৮ শতাংশ করে জিএসটি নেওয়া হয়। কিন্তু অনেক হোটেলই ঘরভাড়ায় ছাড় দেয়, বিশেষ করে বেমরশুমে।

ধরা যাক কোনো হোটেলে আপনি যে ঘরে থাকছেন তার ভাড়া ৩,০০০ টাকা। বেমরশুমের জন্য ছাড় দিয়ে সেটা হল ২,১০০ টাকা। আগে হলে আপনি এই ২,১০০ টাকার ঘরে থাকলেও আপনাকে জিএসটি দিতে হত ১৮ শতাংশ (২,৫০০ থেকে ৭,৫০০)। কিন্তু এখন থেকে আপনাকে জিএসটি দিতে হবে ২,১০০ টাকার ওপরেই, অর্থাৎ ১২ শতাংশ করে। 

কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে এক দিকে যেমন স্বস্তি পাবেন পর্যটকরা, তেমনই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন হোটেল ব্যবসার সঙ্গে যুক্ত মানুষরাও। 

Leave a Comment

Your email address will not be published.

You may also like