ভ্রমণের খবর

এ বছরের অমরনাথ যাত্রায় সব থেকে কম হামলার ঘটনা

ভ্রমন অনলাইন ডেস্ক : অমরনাথ যাত্রা প্রায় শেষের দিকে। এবার শিবলিঙ্গ দর্শন ভালোয় ভালোয় মিটল বলা যেতে পারে। দু’টি মাত্র সন্ত্রাসবাদী হামলা ছাড়া কার্যত নির্বিঘ্নে শেষ হতে চলেছে এবছরের অমরনাথ যাত্রা।

সরকারি হিসাব অনুযায়ী এখনও পর্যন্ত প্রায় ৩লক্ষ দর্শনার্থী অমরনাথ দর্শন করেছেন। ভারতীয় সেনাবাহিনী, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স এবং জম্মু-কাশ্মীর পুলিশ যৌথভাবে যাত্রীদের সুষ্ঠভাবে গন্তব্যে পৌঁছে দেওয়ার কাজ করেছে। ১ জুলাই যাত্রা শুরু হওয়ার পর মাত্র দুটি সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঘটেছে।

তথ্য বলছে , ২০১৮ সালে অমরনাথযাত্রার সময় কেন্দ্রের হিসাব অনুযায়ী ১০০টি সান্ত্রসবাদী ঘটনা ঘটে। যাতে ৩৫ জন সন্ত্রাসবাদী এবং ৮ জন সাধারণ নাগরিক মারা যান। ২০১৭ সালে ৩৬টি এ ধরনের ঘটনা ঘটে এর মধ্যে ৪৪ জন সন্ত্রাসবাদী এবং ১০ সন্ত্রাসবাদী মারা যায়।

এ বছর দক্ষিণ কাশ্মীরে একটি তল্লাশির সময় দু’জন সন্ত্রাসবাদীর সঙ্গে গুলির যুদ্ধ হয়। এতে দুই সন্ত্রাসবাদীই মারা যান।

সাফল্য কোন পথে?

সেনাবাহিনীর দাবি অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব নেওয়ার পর থেকেই এই উন্নতি। দু’মাস হল স্বরাষ্ট্রমন্ত্রীর পদে বসেছেন অমিত শাহ।

নিরাপত্তার দায়িত্বে থাকা জম্মু-কাশ্মীরের এক প্রবীণ সেনা আধিকারিক জানিয়েছেন, ‘‘অমিত শাহ দায়িত্ব নেওয়ার পর পরিস্থিতি অনেকটাই বদলে গিয়েছে।  স্বরাষ্ট্রমন্ত্রীর কৌশল রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অনেকটা বদল এনেছে। তার ফলে যাত্রীদের সুষ্ঠভাবে পরিচালনা করা গিয়েছে।’’ আবহাওয়ার কারণে দু’এক জন যাত্রীর মৃত্যু ছাড়া যাত্রা শান্তিপূর্ণ ভাবে মিটছে।

যাত্রা নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য জম্মু-কাশ্মীর হাইওয়েতে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। কয়েকটি জায়গায় যান নিয়ন্ত্রণও করা হয়। এর জন্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জনসাধারণের কাছে ক্ষমা চেয়ে নিয়েছেন।

আরও পড়ুন : পুজোয় চলুন: গন্তব্য কুমায়ুন

Booking.com

Leave a Comment

Your email address will not be published.

You may also like