অন্য রাজ্য লেক-জলাশয়

শহুরে কোলাহল থেকে মুক্তি পেতে এই বর্ষায় চলুন মধ্যপ্রদেশের পারসিলিতে

parsili madhya pradesh

ওয়েবডেস্ক: শহুরে কোলাহলের থেকে দু’ দণ্ড মুক্তি পাওয়ার জন্য এই বর্ষাতেই ঘুরে আসুন মধ্যপ্রদেশের পারসিলি। অনেকের কাছে হয়তো পারসিলি জায়গাটা অচেনা। আসলে, মধ্যপ্রদেশের বাকি জনপ্রিয় জায়গাগুলির কাছে পারসিলি একটু অপরিচিতই বটে। 

কী করবেন পারসিলিতে

এখানে বয়ে চলেছে বনস নদী। নদীর ধারে অন্তত চার কিমি দীর্ঘ বালির পাড়। সেই পাড় ধরে আপনি খালি পায়ে ট্রেক করুন। আপনি যদি পাখি-প্রেমিক হন, তা হলে তো কথাই নেই। অসংখ্য প্রজাতির পাখির আনাগোনা এই পারসিলিতে। চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ছোটোখাটো পাহাড়। বর্ষার সময়ে সেই পাহাড়ের ওপরে মেঘের আনাগোনা আপনাকে মোহিত করবেই।  

parsili madhya pradesh

শহর থেকে দশ কিলোমিটার দূরেই রয়েছে সঞ্জয় দুবরি জাতীয় উদ্যান। মধ্যপ্রদেশ বিখ্যাত তার জাতীয় উদ্যানের জন্যই। যে রাজ্যে কানহা, পেঞ্চ, বান্ধবগড় রয়েছে, সেখানে এই জাতীয় উদ্যানের জনপ্রিয়তা কিছুটা কমই। কিন্তু অপরিচিত এক জায়গাকে নতুন ভাবে জানতে অসুবিধা তো কিছু নেই। 

কী ভাবে যাবেন পারসিলি

পারসিলির সব থেকে নিকটবর্তী রেলস্টেশন (কলকাতার সঙ্গে যুক্ত) সাতনা। শিপ্রা এক্সপ্রেস এবং মুম্বই মেলে সাতনা পৌঁছোতে পারেন। সেখান থেকে পারসিলির দূরত্ব ১৪৬ কিমি।  এই পথ বাস বা গাড়িতে পাড়ি দিন। সাতনা রেলপথে মুম্বই, দিল্লি, চেন্নাই সহ দেশের বিভিন্ন শহরের সঙ্গে যুক্ত। ট্রেনের সময়ের জন্য দেখে নিন erail.in

কোথায় থাকবেন

parsili madhya pradeshপারসিলিতে রয়েছে মধ্যপ্রদেশ পর্যটনের পারসিলি রিসর্ট (এসি ডিলাক্স- ২৯৯০ টাকা, এসি সাধারণ- ২২৯০ টাকা এবং সাধারণ ঘর ১৯৯০ টাকা)। অনলাইনে বুক করুন  olrs.mpstdc.com

ছবি সৌজন্য: মধ্যপ্রদেশ পর্যটন 

 

Leave a Comment

Your email address will not be published.

You may also like