অন্য রাজ্য, পাহাড়

উটি, কোদাইকানালের বাইরে ঘুরে নিন তামিলনাড়ুর আরও অসংখ্য হিল স্টেশন

some-unknown-hill-stations-of-tamilnadu

ভ্রমণঅনলাইন ডেস্ক: মাঝেমাঝে মনে হয়, সমুদ্র না পাহাড়, কার জন্য বেশি বিখ্যাত তামিলনাড়ু। এক দিকে যখন কন্যাকুমারী, রামেশ্বরমের মতো জায়গা রয়েছে, তেমনই রয়েছে উটি, কোদাইকানালের মতো হিলস্টেশনও। কিন্তু আপনি কি জানেন, এই উটি বা কোদাইকানাল ছাড়াও তামিলনাড়ুর অন্দরে রয়েছে আরও কিছু স্বল্প পরিচিত হিলস্টেশন। তার কয়েকটাই তুলে দেওয়া হল আপনাদের জন্য। 

১) ইয়েরকাদ

yercaud

উটি এবং কোদাইকানালের পরেই জনপ্রিয়তার নিরিখে সব থেকে ওপরে থাকবে ইয়েরকাদ। সমুদ্রতল থেকে পাঁচ হাজার ফুটের কিছু বেশি উচ্চতায় এই ইয়েরকাদ অবস্থিত শেভরয় পাহাড়ের কোলে। চারি দিকে সবুজে ঘেরা খুব সুন্দর, ছিমছাম এই পাহাড়ি শহরটি। সালেম থেকে ৩০ কিমি দূরে ইয়েরকাদের প্রাণকেন্দ্রে রয়েছে একটি সুন্দর হ্রদ। এখানে দু’টো দিন বেশ আরাম করেই কাটিয়ে দেওয়া যায়।

২) ইয়েলাগিরি

yelagiri

নিকটবর্তী রেল স্টেশন জলারপেট্টাই থেকে মাত্র ২৪ কিমি দূরে অবস্থিত ইয়েলাগিরি পরিচিত গরিবের উটি হিসেবে। সমুদ্রতল থেকে এই শহরের উচ্চতা চার হাজার ফুটের কিছু বেশি। ইয়েলাগিরি পৌঁছোনোর রাস্তাটা অত্যন্ত রোমাঞ্চকর। মোট ১৪টা হেয়ারপিন বেন্ড অতিক্রম করে পৌঁছোতে হয় ইয়েলাগিরিতে। এখানে আদিবাসী মানুষেরই মূলত বাস।

৩) কোটাগিরি

kotagiri

উটির খুব কাছে (৩০ কিমি) হওয়া সত্ত্বেও কিছুটা যেন আড়ালেই রয়ে গিয়েছে কোটাগিরি। অথচ সমুদ্রতল থেকে সাড়ে পাঁচ হাজার ফুটের কাছাকাছি উচ্চতার এই কোটাগিরিও কোনো অংশে কম যায় না। উটির জাঁকজমক এড়াতে এখানেই থাকতে পারেন এবং দেখে নিতে পারেন উটির দ্রষ্টব্য স্থানগুলি। সেই সঙ্গে দেখে নিন ডোডাবেট্টা, ক্যাথরিন ফলস, এক ফলস এবং রঙ্গস্বামী পিলার।

৪) ভেলিয়ানগিরি হিলস

valliyangiri hills

সমুদ্রতল থেকে সাড়ে পাঁচ হাজার ফুট উচ্চতার এই ভেলিয়ানগিরিকে অনেকে দক্ষিণের কৈলাশও বলেন। কোয়েম্বত্তুর থেকে মাত্র ৪০ কিমি দূরে অবস্থিত এই হিলস্টেশন। একদিনে ঘুরে যাওয়ার পক্ষে আদর্শ জায়গা এই ভেলিয়ানগিরি।

৫) কোলি হিলস

kolli hills

সালেম থেকে ৫২ কিমি দূরের এই হিলস্টেশনের উচ্চতা চার হাজার ফুটের আশেপাশে। কিন্তু এখানে আসার রাস্তাটি এক কথায় অসাধারণ। ৭২টা হেয়ারপিন বেন্ড অতিক্রম করে পৌঁছোতে হয় কোলি হিলসে। এখানকার ইকো ক্যাম্পে থাকা এবং কাছের অগয়া গঙ্গাই জলপ্রপাতটি যথেষ্ট উপভোগ্য।  

৬) আনামালাই হিলস

annamalai hills

তামিলনাড়ুর পোলাচি শহর থেকে ১২ কিমি দূরে অবস্থিত আরও এক নির্জন পাহাড়ি জায়গা। এই অঞ্চলটি বিখ্যাত হাতি প্রশিক্ষণ কেন্দ্রের জন্য। এ ছাড়াও আলিয়ার এবং উপার নামক দু’টি নদীও বয়ে চলেছে এখান দিয়ে। এখানে দেখে নিতে পারেন আনামালাই ওয়াইল্ডলাইফ সাঙ্কচুয়ারি। 

৭) মেঘমালাই হিলস

meghamalai

মেঘমালাই হিলস কোনো নির্দিষ্ট একটি জায়গা নয়, বরং একটা বড়ো অঞ্চল যার উচ্চতা সমুদ্রতল থেকে চার হাজার ফুটের আশেপাশে। চা এবং এলাচের বাগানে ঘেরা এই অঞ্চলে এখনও পর্যটকদের খুব বেশি পা পড়েনি। পাখিপ্রেমীদের কাছে স্বর্গরাজ্য। কাছেই রয়েছে মেঘমালাই ওয়াইল্ডলাইফ সাঞ্চুয়ারি। 

 

0 Comments
Share

Bhramon

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*