ভ্রমণের খবর

বেড়াতে যাবেন নাকি তিহার জেল? কয়েদিদের মতো সেলে রাত কাটাবেন?

ভ্রমণ অনলাইন ডেস্ক : শীঘ্রই ভারতের বৃহত্তম জেল, তিহার জেলে রাত কাটাতে পারবেন আপনিও, কারাগারে থাকার অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। খবরটি শুনে অবাক হলেও এটাই সত্যি। খুব শীঘ্রই “ফিল লাইক জেল” প্রকল্পের মাধ্যমে পর্যটকদের জন্যে জেলবন্দিদের মত একদিন বা দুদিন কাটানোর জন্যে শুরু হবে এই ব্যবস্থা।

এই কারাগারে কয়েদিদের থাকার জন্যে যে ঘর গুলি আছে, তার হুবহু কয়েকটি ঘর তৈরি করা হয়েছে। এই ঘরে আপনি একদিন বা দুইদিন থাকতে পারবেন। জেলের এক আধিকারিক জানিয়েছেন, এই ঘরগুলির সঙ্গে থাকবে স্নানাগার ও শৌচাগারের ব্যাবস্থা। তবে পর্যটকরা যাতে নিরাপদে থাকতে পারেন তার ব্যবস্থাও করা হবে এবং ঘর গুলি একে অপরের সঙ্গে উঁচু পাঁচিল দিয়ে আলাদা করা থাকবে।

প্রায় ৩০০ একর জমি এবং ১৫০০০ বন্দির ঘর নিয়ে তৈরি এই বিশাল জেলে কিন্তু অনেক কুখ্যাত অপরাধী বন্দি থাকেন। এই প্রকল্পের মাধ্যমে, প্রয়োজনীয় ভাড়া দিয়ে বন্দি থাকতে পারেন আপনি। বাইরে থেকে বন্ধ থাকবে দরজা এবং আপনাকে মাটিতে শুতে হবে এবং খেতেও হবে কয়েদিদের খাবার। এমনকি বাইরে কাজও করতে হবে আপনাকে, যেসব কাজ জেলের কয়েদিরা করে থাকে, যেমন গম ভাঙা ইত্যাদি। বলাই বাহুল্য আপনার জীবন তখন জেলের কয়েদিদের মতই হবে।

জানা গেছে অনেক সাধারণ মানুষের এই জেল ক্যাম্পাসে থাকার অভিজ্ঞতা সঞ্চয় করতে এবং কারাগারটি ঘুরে দেখার আগ্রহের প্রেক্ষিতে এই প্রকল্পটি আনা হয়েছে। খুব শীঘ্রই তিহার জেলে রাত কাটানোর এই ব্যবস্থা দিল্লী পর্যটনের অন্তর্গত হবে। জানা গিয়েছে  দিল্লি পর্যটনের ওয়েবসাইট থেকেই বুক করা যাবে জেলের একটি সেল।

Leave a Comment

Your email address will not be published.

You may also like