ভ্রমণের খবর

পেলিং-সাঙ্গাচোলিং রোপওয়ে, মৈনাম পাহাড়ে স্কাইওয়াক, পর্যটন প্রসারে সিকিমের নানা উদ্যোগ

sangacholing monastery

নিজস্ব প্রতিনিধি: একটানা ২৪ বছর স্বপদে অধিষ্ঠিত থেকে দেশের সব চেয়ে দীর্ঘমেয়াদী মুখ্যমন্ত্রিত্বের রেকর্ড সৃষ্টিকারী সিকিমের মুখ্যমন্ত্রী পবন কুমার চামলিং-এর আরেকটি উল্লেখযোগ্য কৃতিত্ব হল ভারতের প্রথম এবং একমাত্র অর্গ্যানিক রাজ্য হিসাবে সিকিমকে পরিচিত করানো।

পর্যটনের প্রসারেও অনেকগুলি উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছেন চামলিং প্রশাসন। পেলিং-এর কাছে রাবডানৎসে-তে সম্প্রতি একটি ‘বার্ড পার্ক’ উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী পবন কুমার চামলিং। পেলিং থেকে সাঙ্গাচোলিং মন্যাস্টারি পর্যন্ত ভবিষ্যতে আর হেঁটে যেতে হবে না পর্যটকদের। পেলিং থেকে সাঙ্গাচোলিং মন্যাস্টারি পর্যন্ত রোপওয়ে নির্মাণের সিদ্ধান্ত হয়েছে সরকারি ভাবে। ইতিমধ্যে সাঙ্গাচোলিং মনাস্টারি চত্বরে অবলোকিতেশ্বরের একটি বিশাল মূর্তির নির্মাণ কাজ শেষের পথে, এ বছরই যার উদ্বোধন হওয়ার কথা। রাবাংলার কাছে ভালেদুঙ্গায় মৈনাম পাহাড়ের বিরাট উচ্চতায় একটি স্কাইওয়াক নির্মাণের পরিকল্পনা নিয়েছে সিকিম প্রশাসন। এটির নির্মাণ সম্পূর্ণ হলে, বিদেশের মতো এখানেও দারুণ রোমাঞ্চকর অভিজ্ঞতার শরিক হবেন পর্যটকেরা। গ্যাংটকের কাছে পাকইয়ং-এ সম্প্রতি চালু হয়েছে ‘অর্গ্যানিক মার্কেট’। সপ্তাহের সাতদিন যা খোলা থাকে বিকেল ৩টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। 

এই ভাবে বহু পরিকল্পনা ও তার সফল রূপায়ণের মাধ্যমে সিকিম সরকার পর্যটকদের কাছে উপভোগ্য নতুন নতুন দিশার উন্মোচন করে চলেছেন। ঘরের কাছেই অবস্থিত ‘সুখের ঘর’ সিকিমকে নতুন রূপে দেখতে পাওয়াটা বাঙালি পর্যটকদের কাছেও অত্যন্ত আনন্দদায়ক হিসাবে বিবেচিত হবে। সিকিম ট্যুরিজমের জয়েন্ট ডিরেক্টর মদন কুমার প্রধান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সিকিম সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এ বছরের ২৭ সেপ্টেম্বর ‘ওয়ার্ল্ড ট্যুরিজম্‌ ডে’ মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে এক বর্ণময় অনুষ্ঠানের মাধ্যমে উদ্‌যাপিত হবে পশ্চিম সিকিমের পেলিং-এ।

Leave a Comment

Your email address will not be published.

You may also like