স্বল্পচেনা উত্তরবঙ্গ: কার্শিয়াং ইকো ভিলেজ

  • by

ভ্রমণঅনলাইন ডেস্ক: কার্শিয়াং কখনোই স্বল্পচেনা হতে পারে না। বাঙালির কাছে অত্যন্ত জনপ্রিয় এই হিলস্টেশন কার্শিয়াং। কিন্তু আমরা এখানে যে জায়গাটি নিয়ে আলোচনা করব সেটি কার্শিয়াং থেকে দেড় কিমি দূরে। কার্শিয়াংয়ের সমস্ত মজাও নিতে চান, আবার শহরের কোলাহল থেকে কিছুটা দূরে থাকতে চাইলে এই ইকো ভিলেজ হতে পারে আদর্শ।

হিলকার্ট রোডের ধারে পাহাড়ে ঢালে অবস্থিত এই ইকো ভিলেজের কটেজগুলো। কটেজের সামনে দিয়ে কু-ঝিকঝিক করতে করতে চলে যাবে টয়ট্রেন আর আপনি কটেজের ব্যালকনিতে এসে ফিরে যাবেন আপনার ছোটোবেলায়, যখন ভাইবোনকে নিয়ে কু-ঝিকঝিক খেলায় মেতে উঠতেন আপনি।

কার্শিয়াংয়ের সমস্ত পয়েন্ট আপনি এই ইকো ভিলেজ থেকেই ঘুরে নিতে পারেন। ইগল ক্রেগ, ডাও হিল, গিদ্দাপাহাড়, নেতাজির মিউজিয়াম, সেন্ট ম্যারিজ হিল, কার্শিয়াং স্টেশন ও রেল মিউজিয়াম সব আপনার হাতের নাগালে। তা হলে এ বার কার্শিয়াং শহরের বদলে হবে না কি এই ইকো ভিলেজ?

আরও পড়ুন স্বল্পচেনা উত্তরবঙ্গ: একাকী গুলমা

কী ভাবে যাবেন

প্রথমে পৌঁছোতে হবে নিউ জলপাইগুড়ি স্টেশন বা বাগডোগরা বিমানবন্দরে। ট্রেনের ব্যাপারে বিস্তারিত তথ্য দেখে নিন erail.in-এ। এখান থেকে কার্শিয়াং পৌঁছে যান বাস, শেয়ার জিপ বা ভাড়া করা গাড়িতে। কার্শিয়াং স্টেশন থেকে দার্জিলিংয়ের দিকে কিছুটা এগোলেই এই ইকো ভিলেজ।

কোথায় থাকবেন

এই ইকো ভিলেজের প্রকৃত নাম কার্শিয়াং সানিসাইড ইকো ভিলেজ হোমস্টে। এখানে রাত্রিবাস একটু খরচসাপেক্ষ। কিন্তু ব্যবস্থাপনা খুবই ভালো। যোগাযোগ-৯০০২৯৮৪০৮১।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।