বদলে গিয়েছে প্রকৃতি, রডোডেনড্রনের সময় বরফের চাদরে মুড়েছে সিকিম

ভ্রমণ অনলাইনডেস্ক: বদলে গিয়েছে প্রকৃতি। জানুয়ারি-ফেব্রুয়ারিতে যে সিকিমে বরফের দেখাই পাওয়া যায়নি, সেই সিকিমই এখনও এই মার্চে ঢেকে গিয়েছে বরফে। যে সময় সিকিম সেজে ওঠে লাল রডোডেনড্রনে ঠিক সে সময়ে হয়ে চলেছে তুষারপাত।

তুষারপাত হয়ে চলেছে উত্তর-পূর্ব সিকিমে। উত্তর সিকিমের জনপ্রিয় পর্যটন কেন্দ্র লাচুং, লাচেন এবং ইউমথাং উপত্যকা বরফের চাদরে মুখ ঢেকেছে। তুষারপাতের জেরে মাঝেমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে লাচুং-ইয়ুমথাংয়ের রাস্তা। বন্ধ ছাঙ্গু, নাথুলা, বাবামন্দিরের রাস্তাও।

এখন সারা বছর সিকিমে পর্যটকদের আনাগোনা লেগে থাকে। ডিসেম্বর-ফেব্রুয়ারি মাসে সিকিমে গেলে বরফের দেখা পাওয়া যায়। মার্চেও নাথুলা, ইয়ুমথাংয়ে বরফ পাওয়া যায়। তবে, তার সঙ্গে সিকিমে দেখা মেলে রডোডেনড্রনের। কিন্তু এই বছর মার্চে যে হারে তুষারপাত হয়েছে, তা অনেক ক্ষেত্রেই অস্বাভাবিক।

গত সপ্তাহে প্রবল তুষারপাতের ফলে বহু পর্যটক আটকে পড়েন নাথুলার কাছে। এক রাত তাঁদের কাটাতে হয় সেনা ক্যাম্পে। পরদিন সকালে শুরু হয় উদ্ধারকার্য। এই তুষারপাতের কারণে অনেক বুকিংও বাতিল হয়েছে।

যদিও চলতি সপ্তাহে নতুন করে কোনো পর্যটকের আটকে পড়ার খবর পাওয়া যায়নি। তুষারপাতের কারণে কয়েক দিন ইয়ুমথাং, নাথুলার ভ্রমণের জন্য ছাড়পত্র দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। যদিও এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক। যদিও বরফ পড়ার আশংকা এখনও রয়েছে। মনে করা হচ্ছে যে এ বছর এপ্রিলেও বরফ পড়তে পারে সিকিমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *