অমরনাথ যাচ্ছেন? জেনে নিন কোন কোন খাবার নিষিদ্ধ

ভ্রমণ অনলাইনডেস্ক: আগামী ১ জুলাই থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। প্রতি বছরই বহু পুণ্যার্থী অমরনাথ যাত্রা করেন। তবে এ বছর তীর্থযাত্রীদের জন্য একগুচ্ছ নিয়ম চালু করা হয়েছে। এই দুর্গম যাত্রাপথে সঙ্গে নিয়ে যাওয়া যাবে না কয়েকটি খাবার।

‘শ্রী অমরনাথজি মন্দির বোর্ড কমিটি’ একটি বিজ্ঞপ্তি জারি করে সে কথা জানিয়েছে। শিঙাড়া, হালুয়া, জিলিপি, নরম পানীয়, প্রক্রিয়াজাত খাবারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই যাত্রাপথে কোনো অস্বাস্থ্যকর খাবার নিয়ে যাওয়ার অনুমতি দেবে না বোর্ড। তীর্থযাত্রীদের স্বাস্থ্যের কথা ভেবেই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অমরনাথ যাত্রায় অনেক চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে যেতে হয় যাত্রীদের। অমরনাথ ছাড়াও অনেকেই মাঝেমাঝে এমন দুর্গম পথে ট্রেক করে থাকেন। জলবায়ু পরিবর্তনের জন্য সব খাবার সহজে হজম হয় না। তা ছাড়া, ইচ্ছেমতো খাবার খেলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিও থাকে।

জানানো হয়েছে যে ট্রেক করতে গেলে কখনওই সঙ্গে করে ডোবা তেলে ভাজা কোনো খাবার রাখবেন না। এই ধরনের খাবারে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ অনেক বেশি। যা হজমের গোলমাল ঘটায়। বেশি উচ্চতায় পেটের গোলমাল সামাল দেওয়া কিন্তু সহজ কাজ হবে না

পাশাপাশি বলা হয়েছে যে চিজ কখনও স্বাস্থ্যকর বিকল্প হতে পারে না। ভাজাভুজির মতো চিজেও ফ্যাট রয়েছে ভরপুর পরিমাণে। ফলে চি়জ খেলে একই সমস্যা হতে পারে। এ ছাড়া, যে সব খাদ্য কিংবা পানীয়ে চিনি আছে, তা ভুলেও সঙ্গে রাখবেন না। চিনি অল্পেতেই ক্লান্ত করে তোলে।

তেষ্টা মেটাতে অনেকেই সঙ্গে নরম পানীয় রাখেন। এই পানীয়গুলিতে চিনি থাকে সব চেয়ে বেশি। ফলে যে কোনো সময়ে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। সেই সঙ্গে পেটের গোলমাল এবং গ্যাসের সমস্যা তো আছেই। সুস্থ থাকতে বরং সঙ্গে রাখুন জলের বোতল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *