laskhadweep

পর্যটকদের জন্য আরও ১২টা দ্বীপ খুলে দিচ্ছে লাক্ষাদ্বীপ

ভ্রমণঅনলাইন ডেস্ক: পর্যটনের প্রসারে আরও বারোটা দ্বীপ পর্যটকদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লাক্ষাদ্বীপ প্রশাসন। যে দ্বীপগুলিতে পর্যটকরা যেতে পারবেন তাদের মধ্যে রয়েছে মিনিকয়, বঙ্গারাম, সুহেলি, চেরিয়াম, টিন্নাকারা, কালপেনি, কদমাত, আগাত্তি, চেতলাত এবং বিত্রা। 

লাক্ষাদ্বীপে পর্যটনের প্রসারের জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। সেই পদক্ষেপের হাত ধরেই এই দ্বীপগুলিকে খুলে দেওয়া হচ্ছে। এর ফলে স্থানীয়দের মধ্যে কর্মসংস্থানও বাড়বে বলে আশা প্রশাসনের। 

লাক্ষাদ্বীপ পর্যটনের ডিরেক্টর বলরাম মিনা বলেন, “এই বারোটা দ্বীপ পর্যটকদের জন্য খুলে দেওয়ার ফলে সেখানকার স্থানীয় মানুষের মধ্যে কর্মসংস্থানও বাড়বে।” ইতিমধ্যে এই দ্বীপগুলিতে প্রাইভেট-পাবলিক পার্টনারশিপে বেশ কিছু রিসর্ট তৈরি করা হচ্ছে। কিছু দিনের মধ্যেই সেগুলি খুলে দেওয়া হবে। স্কুবা ডাইভিং-এর মতো জলক্রীড়ারও আয়োজন করা হচ্ছে। তবে দ্বীপগুলি খুলে দেওয়া হলেও, সেখানকার পরিবেশ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেই দিকেও নজর রাখছে প্রশাসন। 

lakshadweep

মীনার মতে, “লাক্ষাদ্বীপের বিভিন্ন দ্বীপে বিভিন্ন রকম বৈশিষ্ট্য রয়েছে। কোথায় কৃষিকাজ বেশি হয়, কোথাও মৎস্যচাষ বেশি হয়। আবার কোথাও ওষধি গাছ বেশি হয়। পর্যটকদের কাছে এই দ্বীপকে অন্য রকম ভাবে তুলে ধরা হবে।”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *