sunset at Dagara

ঘরে বসে মানসভ্রমণ: লাল কার্পেটের সৈকত দাগারা

ভ্রমণ অনলাইন ডেস্ক: ঘরবন্দিদশার একঘেয়েমি কাটাতে ভ্রমণ অনলাইন আপনাদের নিয়ে যাচ্ছে মানসভ্রমণে। তবে সেই ভ্রমণ ‘ট্যুরিস্ট স্পট’ হিসাবে সুপরিচিত জায়গায় নয়, সেই ভ্রমণ সেই সব জায়গাতেই যেখানে ট্যুরিস্টদের পা তেমন ভাবে পড়েনি। সেই সব জায়গার সুলুকসন্ধান দিচ্ছে ভ্রমণ অনলাইন, যাতে অবস্থা স্বাভাবিক হওয়ার পর সেখানে বেড়ানোর পরিকল্পনা করা যেতেই পারে।

আজ চলুন ওড়িশার দাগারা সৈকত।

সোনালি সৈকত, ঝাউয়ের জঙ্গল আর সন্ন্যাসী কাঁকড়ার দল – এই নিয়ে দাগারা। দূর থেকে দেখলে মনে হবে আপনাকে অভ্যর্থনা জানাতে লাল কার্পেট বিছানো আছে। একটু কাছে গেলে বুঝতে পারবেন অবাধে খেলে বেড়াচ্ছে আর শিকার ধরছে শ’য়ে শ’য়ে সন্ন্যাসী কাঁকড়া। একেবারে কাছে গেলে তাদের আর দেখতে পাবেন না। আপনার পদবিক্ষেপে মাটিতে যে অনুরণন সৃষ্টি হবে তাতেই তারা সতর্ক হয়ে সেঁধিয়ে যাবে নিজেদের গর্তে। সৈকতে পদচারণা করুন, বিশ্রাম করুন, ঝাউবনে ঘুরে বেড়ান। আর দেখুন সৈকতে ডাঁই করে রাখা মাছ। সমুদ্র থেকে হরেক কিসিমের মাছ ধরে এনেছেন জেলেরা, আড়তদারেরাও হাজির। দর হাঁকাহাঁকি চলছে, আপনি শ্রোতা-দর্শক হয়ে তা উপভোগ করুন।

আর মনোরম এই সাগরবেলায় সূর্যোদয় আর সূর্যাস্তের সাক্ষী থাকুন। সারা জীবনের সম্পদ হয়ে থাকবে।       

কী ভাবে যাবেন

ট্রেনে চলুন হাওড়া-বালেশ্বর রেলপথে জলেশ্বর বা বাস্তা। জলেশ্বর থেকে দাগারা সৈকত ৩৩ কিমি, বাস্তা থেকে ৩৭ কিমি। যেখানেই নামুন, গাড়ি বা অটো ভাড়া করে চলুন। হাওড়া থেকে জলেশ্বর যাওয়ার সব চেয়ে সুবিধাজনক ট্রেন ধৌলি এক্সপ্রেস – হাওড়া থেকে ছাড়ে সকাল ৬টায়, জলেশ্বর পৌঁছোয় সকাল ৮.৪৭ মিনিটে, বাস্তা পৌঁছোয় সকাল ৯.০৬ মিনিটে। যে হোটেলে থাকবেন, সেখানে আগে থেকে বলে রাখলে স্টেশনে গাড়ি পাঠিয়ে দেবে।   

কলকাতা থেকে সরাসরি গাড়িতেও চলে যেতে পারেন দাগারা, ২২৭ কিমি।

Sunset at Dagara
দাগারায় সূর্যাস্ত।

কোথায় থাকবেন

থাকার জন্য রয়েছে মা লক্ষ্মী হোটেল (০৯৯৩৭৩ ৭৫০৬৯), প্যারাড়াইস কমপ্লেক্স (০৭০০৮০ ০৪৩০৭, ০৯৫৮৩২ ৫৯৫১৫), মা লজ (০৭৬৮১৮ ৩৩২৫৫, ০৭৬৮২০ ৬৭৮৭৪)। ক্রাউন অব ইন্ডিয়া (০৯৯৮৬৬ ১০৬৪০, ০৯৫৮৩৯ ৫৬৪২২), দেবী হোটেল (০৯৩৪৮৬ ৮০৯৪৫, ০৯৭৭৬৪ ৯৬৫০৪)। তবে ক্রাউন অব ইন্ডিয়া হোটেলটি সৈকতের সব চেয়ে কাছে।   

আরও পড়ুন: ঘরে বসে মানসভ্রমণ: কোঙ্কন উপকূলে কুঙ্কেশ্বর             

জেনে রাখুন

ধৌলি এক্সপ্রেস ছাড়া হাওড়া থেকে জলেশ্বর যাওয়ার প্রচুর ট্রেন আছে। ট্রেনের বিশদ তথ্যের জন্য দেখুন erail.in

দিঘা বেড়াতে গিয়ে গাড়ি ভাড়া করে ঘুরে আসতে পারেন দাগারা, ৫১ কিমি। পথে দেখে নিন তালসারি সৈকত, চন্দনেশ্বর শিবমন্দির

তালসারিতে ওড়িশা পান্থনিবাসে থেকে গাড়ি ভাড়া করে ঘুরে আসতে দাগারা, ৪৮ কিমি। অনলাইন বুকিং https://odishatourism.gov.in/। পথে দেখে নিন তালসারি থেকে ৩ কিমি দূরে চন্দনেশ্বর শিবমন্দির।

তথ্য সহায়তা: শ্রেয়সী লাহিড়ী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *