পাহাড়ে-ডুয়ার্সে হোমস্টে কেন্দ্রিক পর্যটনের বিকাশে বিশেষ উদ্যোগ পর্যটন দফতরের

ভ্রমণঅনলাইন ডেস্ক: পাহাড় এবং তরাই-ডুয়ার্সের হোমস্টেগুলিকে আরও উন্নত করতে এবং হোমস্টে কেন্দ্রিক পর্যটনকে আরও উন্নত করতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য পর্যটন দফতর। হোমস্টেগুলো সংস্কারের জন্য সরকারের তরফ থেকে অর্থসাহায্য করা হবে। পুজোর পর এই কাজ জোরকদমে শুরু হবে বলে জানিয়েছেন পর্যটনমন্ত্রী গৌতম দেব।
সম্প্রতি পাহাড় সফরে এসে হোমস্টে-কেন্দ্রিক পর্যটনের ডাক দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন, এর ফলে একদিকে যেমন মানুষ স্বনির্ভর হবে, তেমনই পর্যটনের বিকাশও হবে। এ, বি এবং সি, এই তিনটে বিভাগে হোমস্টেগুলিকে বিভক্ত করা হবে। এর ভিত্তিতেই দেখা হবে কাকে কত আর্থিক বরাদ্দ করা হবে। এর মধ্যেই সংস্কারের কাজের জন্য ৪০০ উপভোক্তার নাম নথিভুক্ত করা হয়েছে।
এ বিষয়ে রাজ্য পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, “এই মুহূর্তে হোমস্টে-কেন্দ্রিক পর্যটনে মানুষের আগ্রহ বাড়ছে। এই জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।” তরাই এবং ডুয়ার্সে পর্যটন দফতর এই কাজ করলেও, পাহাড়ে এই কাজের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে বিভিন্ন বোর্ডকে।

গৌতমবাবু আরও জানান, এই প্রকল্পের মধ্যে দিয়ে পাহাড়ের কয়েকটি গ্রামকে চিহ্নিত করে সেখানেও হোমস্টে তৈরি করার ব্যাপারে উৎসাহ দেওয়া হবে। এই কাজে প্রয়োজনে উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের সাহায্য নেওয়া হতে পারে বলেও জানিয়েছেন পর্যটনমন্ত্রী।

Leave a Reply