অন্য রাজ্য

ঘুরে আসুন কেরলের এই স্বল্প পরিচিত জায়গাগুলি/২

kerala offbeat

ভ্রমণঅনলাইন ডেস্ক: বাঙালি তথা পর্যটকদের কাছে কেরল অতি জনপ্রিয় এক ভ্রমণস্থল। দক্ষিণ কেরলের কোচি, মুন্নার, পেরিয়ার, তিরুঅনন্তপুরমের পাশাপাশি পর্যটকদের পা এখন উত্তর কেরলের কোড়িকোড়, কাসারগড়, বেকাল, ওয়েনাড়েও পড়ছে। কিন্তু এ সবের পাশাপাশি কেরলের আরও বেশ কিছু জায়গা আছে যেখানে পর্যটকদের পা খুব একটা পড়ে না। সেই সব কিছু জায়গার সন্ধান দেওয়া হল এখানে। আজ শেষাংশ।

১) মেরিন ড্রাইভ, কোচি

kochi marine drive

কেরল ভ্রমণে গেলে কোচি শহরে পর্যটকরা কেউ যাবেন না সেটা হতেই পারে না। সুতরাং কোচি শহর কোনো ভাবেই স্বল্প পরিচিত জায়গাগুলির মধ্যে পড়ে না। কিন্তু কোচির শহরেই রয়েছে অত্যন্ত সুন্দর একটা মেরিন ড্রাইভ যেখানে খুব বেশি পর্যটকের পা পড়ে না। অথচ সৌন্দর্যে এই মেরিন ড্রাইভের কোনো তুলনাই নেই।

কোচির হাইকোর্ট জংশন থেকে রাজেন্দ্র ময়দান পর্যন্ত বিস্তৃত এই মেরিন ড্রাইভ। এখানে গাড়ি চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ। হাঁটাহাঁটি করে কাটিয়ে দিতে পারেন অনেকটা সময়। আর সূর্যাস্তের সময় এলে তো কোনো কথাই নেই। ফুরফুরে হাওয়ায় এক নয়নাভিরাম সূর্যাস্তের সাক্ষী থাকুন আপনি। ‘রেনবো ব্রিজ’ আর আন্তর্জাতিক বোট জেটি, এখানকার অন্যতম আকর্ষণ।

২) বানাসুর সাগর ড্যাম

banasura sagar dam wayanad

ওয়েনাড় জেলায় সদর কালপেট্টা থেকে ২৪ কিলোমিটার দূরে অবস্থিত নৈসর্গিক এই জলাধার। সমুদ্রতল থেকে এর উচ্চতা ৩,২০০ ফুট।  বিশেষ প্রযুক্তি ব্যবহার নয়, শুধুমাত্র পাথরের সাহায্যের তৈরি করা হয়েছে এই জলাধারটি। কাবিনীর শাখা নদী কারামানাথোডুর জলকে ধরে রাখা হয়েছে এখানে।

চারিদিক পাহাড়ে ঘেরা এক অত্যন্ত সুন্দর জায়গা এই জলাধারটি। জঙ্গলের মধ্যে দিয়ে ট্রেক করে পৌঁছে যাওয়া যেতে পারে বানাসুর পাহাড়ের চুড়োয়। বর্ষায় এই জায়গার রূপ আরও বেশি করে খোলে।

৩) ঠাট্টেকাড় পক্ষিরালয়

thattekad bird sanctuary

কোচি শহর থেকে ৬৪ কিমি দূরে অবস্থিত এই পক্ষিরালয়। এই পক্ষিরালয়ের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে পক্ষি বিশারদ সেলিম আলির নাম। ২৫ বর্গ কিমি এলাকা জুড়ে জঙ্গল, জলাভূমি এবং নদীকে ঘিরে তৈরি হয়েছে এই পক্ষিরালয়। অসংখ্য প্রজাতির পাখির দেখা মেলে এই পক্ষিরালয়ে।

৪) চেরাই সৈকত

cherai beach

পর্যটকদের কাছে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে কোচি থেকে ৪০ কিমি দূরে এই সৈকত। ভাইপিন দ্বীপের একদম শেষ প্রান্তে অবস্থিত এই সৈকতকে আরও সুন্দর করে তুলেছে নারকেল গাছের সারি এবং খাঁড়িগুলি। সৈকতের বালিয়াড়িতে নিজের মতো করে সময় কাটিয়ে নিন।

৫) থেনমালা, কোল্লাম

thenmala. keralaকোল্লাম শহর থেকে ৬৫ কিমি দূরে অবস্থিত থেনমালা, কেরলের স্বল্প পরিচিত জায়গাগুলির অন্যতম। সমুদ্রতল থেকে জায়গাটির উচ্চতা ১,৬৫০ ফুট। পাহাড়ে ঘেরা এই জায়গাটিতে রয়েছে সুন্দর একটি জলাধার। ট্রেকিং, রক ক্লাম্বিং, র‍্যাফটিং আয়োজন করা হয় এখানে।

৬) পুকট লেক

pookot lake wayanad

চারিদিকে পাহাড়ে ঘেরা কেরলের অন্যতম সুন্দর এই হ্রদটি অবস্থিত ওয়েনাড় জেলায়। সদর কালপেট্টা থেকে সাড়ে ১২ কিমি দূরে। অসংখ্য নীল পদ্ম এবং মাছের সন্ধান মেনে এই হ্রদে। এখানে বোটিং করা যেমন আকর্ষণীয়, এমনই আকর্ষণীয় হ্রদকে বেড় করে জঙ্গলের মধ্যে দিয়ে হাঁটা।

৭) পোনমুড়ি

ponmudi kerala

খুব একটা অপরিচিত জায়গা পোনমুড়ি নয়। রাজধানী তিরুঅনন্তপুরম থেকে ৫৫ কিমি দূরে অবস্থিত সুন্দর ছোট্ট এই হিল স্টেশন,  যার উচ্চতা সমুদ্রতল থেকে সাড়ে তিন হাজার ফুটের কিছু বেশি। এখানে রয়েছে পেপ্পারা অভয়ারণ্য, মিনি জু, মিনমুট্টি জলপ্রপাত ইত্যাদি। বর্ষায় পোনমুড়ি অসাধারণ।

Leave a Comment

Your email address will not be published.

You may also like