অন্য রাজ্য লেক-জলাশয়

পর পর সপ্তাহান্তে ছুটি: দেখে আসুন উত্তাল তিরথগড়-চিত্রকোট, ট্রেনে টিকিট আছে

tirathgarh waterfalls

ভ্রমণ অনলাইন ডেস্ক:  ব্যাপক বৃষ্টি হচ্ছে ছত্তীসগঢ়ে। তিরথগড় আর চিত্রকোট জলপ্রপাতের এখন এক অন্য রূপ। ভরা বর্ষাতেও এই রূপ আমরা সচরাচর দেখতে পাই না। এই সুযোগ হারাবেন না। হাতের কাছেই পর পর দু’টো সপ্তাহান্তে ছুটি আছে। যাঁরা ভাবছেন এই বর্ষায়  কোথাও একটু ঘুরে আসবেন, তাঁরা দেখে আসুন তিরথগড়ের উদ্দাম রূপ। সেই সঙ্গে দেখে নিন ‘ভারতের নায়াগ্রা’ চিত্রকোট জলপ্রপাত কেমন করে বিশাল বিস্তৃতি আরও বাড়িয়েছে। যাঁরা ১৫ আগস্টের (বৃহস্পতিবার) সপ্তাহে বেরোতে চান, তাঁদের ক্ষেত্রে শুধু শুক্রবার ছুটি নিলেই হবে। আর যাঁরা ২৩ আগস্ট (শুক্রবার) জন্মাষ্টমীর সপ্তাহে বেরোতে চান তাঁদের ক্ষেত্রে বৃহস্পতিবার ছুটি নিলেই হবে। বুধবার অফিস করে বেরিয়ে পড়ুন। রাতের ট্রেন। সোমবার সক্কালে ফিরে অফিস করুন। আরও গুরুত্বপূর্ণ তথ্য, হাওড়া থেকে জগদলপুর যাওয়ার ট্রেন হাওড়া-সম্বলপুর-জগদলপুর এক্সপ্রেসে টিকিট আছে। সুতরাং দেরি করবেন না, ট্রেনের টিকিট কেটে ফেলুন। ভ্রমণ অনলাইন আপনাদের জন্য সাজিয়ে দিচ্ছে ভ্রমণছক।        

tirathgarh
বর্ষার তিরথগড়।

প্রথম দিন (১৪/২১ আগস্ট, বুধবার) – জগদলপুর এক্সপ্রেসে রওনা, হাওড়া ছাড়ে রাত সাড়ে ৯টায়।   

দ্বিতীয় দিন (১৫/২২ আগস্ট, বৃহস্পতিবার) – জগদলপুর পৌঁছোন রাত পৌনে ১১টায়। রাত্রিবাস জগদলপুর।

তৃতীয় দিন (১৬/২৩ আগস্ট, শুক্রবার) – প্রাতরাশ সেরে বেরিয়ে পড়ুন, চলুন তিরথগড় জলপ্রপাত, ৩০ কিমি। কাঙ্গের ভ্যালি জাতীয় উদ্যানের মধ্যেই তিরথগড়। ৬ কিমি দূরে কটোমসর গুহা। কিন্তু বর্ষায় জঙ্গলে জিপ সাফারি ও গুহা বন্ধ থাকে। তবে ভরা বর্ষায় সবুজ জঙ্গলের সৌন্দর্য উপভোগ করতে তো বাধা নেই। তিরথগড়ে বেশ খানিকক্ষণ কাটিয়ে চলুন চিত্রকোট জলপ্রপাত, দূরত্ব ৫৯ কিমি। রাত্রিবাস চিত্রকোট।

chitrakote.
চিত্রকোট। ছবি সৌজন্যে ত্রিনেত্র।

চতুর্থ দিন (১৭/২৪ আগস্ট, শনিবার) – সকালটা থাকুন চিত্রকোটে, উপভোগ করুন ভারতের নায়াগ্রার বর্ষার সৌন্দর্য। মধ্যাহ্নভোজের ফিরে আসুন জগদলপুর, সোজা রাস্তায় ৩৯ কিমি। জগদলপুর ফেরার পথে দেখে নিতে পারেন চিত্রধারা জলপ্রপাত। মূল সড়ক থেকে ডান দিকে খানিকটা যেতে হয়। চিত্রকোট থেকে চিত্রধারা ২৫ কিমি, চিত্রধারা থেকে জগদলপুর ২০ কিমি। খাওয়াদাওয়ার পর জগদলপুর শহরে দেখে নিন বস্তার প্রাসাদ, দলপত সাগর, গঙ্গা মুন্ডা তলাও এবং অ্যানথ্রোপলজিক্যাল মিউজিয়াম। রাত্রিবাস জগদলপুর।

পঞ্চম দিন (১৮/২৫ আগস্ট, রবিবার) – ভোর সোয়া ৪টের হাওড়া এক্সপ্রেস ধরুন।

ষষ্ঠ দিন (১৯/২৬ আগস্ট, সোমবার) – সকাল সোয়া ৬টায় হাওড়া পৌঁছোন।

Danteswari temple, bastar palace, jagdalpur
দন্তেশ্বরী মন্দির, বস্তার প্রাসাদ, জগদলপুর।

কী ভাবে ঘুরবেন

শুক্রবার জগদলপুর থেকে একটা গাড়ি ভাড়া করে নিন। শনিবার জগদলপুর এসে গাড়ি ছেড়ে দিন। জগদলপুরে যেখানে থাকবেন, সেখানেই গাড়ির খোঁজ পেয়ে যাবেন।

কোথায় থাকবেন

চিত্রকোটে থাকুন ছত্তীসগঢ় পর্যটনের দনদমি লাক্সারি রিসর্টে। জলপ্রপাত থেকে মাত্র ৩০ মিটার। ঘরে বসেই উপভোগ করতে পারেন চিত্রকোট। বুকিং-এর জিন্য যোগাযোগ ২৩০এ, এজেসি বোস রোড, চিত্রকোট বিল্ডিং, তৃতীয় তল (সেকেন্ড ফ্লোর), রুম নং ২৫, কলকাতা ৭০০০২০। ফোন ০৩৩-৪০৬৬২৩৮১।

জগদলপুরে প্রচুর বেসরকারি হোটেল আছে। সন্ধান পাবেন www.booking.com , www.makemytrip.com , www.yatra.com , www.trivago.in , www.airbnb.co.in , www.tripsavvy.com ইত্যাদি ওয়েবসাইট থেকে।

Booking.com

Leave a Comment

Your email address will not be published.

You may also like