অন্য রাজ্য পাহাড়

মুন্নারে গেলে এই ৪টি জিনিস করতে ভুলবেন না

munnar

ভ্রমণ অনলাইনডেস্ক: দক্ষিণ ভারত গেলে একটি জায়গা আপনার মন কাড়তে বাধ্য। তা হল মুন্নার। কেরলের ইদুক্কি জেলায় অবস্থিত মুন্নারকে ‘দক্ষিণ ভারতের কাশ্মীর’ বলা হয়। কোচি থেকে ১২৯ কিমি। পাহাড়ি পথে হাজার পাঁচেক ফুট উচ্চতার মুন্নার পৌঁছোতে ঘণ্টা পাঁচেক লেগে যায়। মুন্নার চা বাগানের জন্য বিখ্যাত। এখানে ভালো মশলাও কিনতে পাওয়া যায়। চা আর মশলার জন্য বিখ্যাত হলেও এর প্রাকৃতিক সৌন্দর্য সত্যি মুগ্ধ করে, চোখ ও মনকে আরাম দেয়। মধুচন্দ্রিমায় যান বা পরিবারের সাথে, কিংবা একা, এই ৪টি কাজ অবশ্যই করবেন।

গাড়ি নিয়ে পাহাড়ের ঢালে চা বাগানে ঘুরুন

road through tea garden
চা বাগানের মধ্য দিয়ে পথ।

গাড়ি নিয়ে অবশ্যই পাহাড়ে উঠবেন। সবুজ চা বাগানের সৌন্দর্য আপনার মনকে মুগ্ধ করতে বাধ্য। যে কোনো জায়গায় গাড়ি থামিয়ে সেখানে নেমে উপভোগ করতে পারেন প্রাকৃতিক সৌন্দর্য।

কুন্দলা লেক দেখুন

ভারতের একটি অন্যতম পরিচ্ছন্ন লেক হল কুন্দলা লেক। শান্ত নিরিবিলি এই লেকের ধারে বসে আপনি প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি, বই পড়তে পারেন, ছবি আঁকতে পারেন, ঘুমিয়েও পড়তে পারেন। কিংবা চুপচাপ বসে থাকুন। তবে লেকের স্বচ্ছ জলে পা ডোবাতে ভুলবেন না কিন্তু!

kundla lake
কুন্দলা লেক।

চা বাগানের বাংলোয় অবশ্যই থাকুন

মুন্নারে গিয়ে পাহাড়ের কোলে কোনো চা বাগানের রিসর্টে থাকতে ভুলবেন না কিন্তু। এই রিসর্টগুলি থেকেই আপনি চা বাগানে ঢোকার অনুমতি পাবেন এবং দেখতে পাবেন চা পাতা তোলা ও চা তৈরির পদ্ধতি।

চা আর মশলা কিনুন

মুন্নার বেড়াতে যাবেন আর চা, মশলা কিনবেন না, হতে পারে না। প্রচুর চা কিনুন, আর কিনুন গোলমরিচ, মৌরি, দারচিনি।

তা হলে ঘুরে আসুন মুন্নার।

Leave a Comment

Your email address will not be published.

You may also like